Hoop News

Monkey Pox: হু হু করে ছড়িয়ে পড়ছে মাঙ্কি পক্সের ভাইরাস, জটিল হচ্ছে পরিস্থিতি

গোটা বিশ্বে ভয়ংকর আকার নিয়ে নিয়েছে মাংকি পক্স। এই রকম অবস্থাতে মাঙ্কি পক্সের প্রাদুর্ভাব এর পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী জরুরী অবস্থান। গোটা বিশ্বের বিশেষ করে আফ্রিকার যে সমস্ত দেশগুলি রয়েছে, সেখানেই এই পক্সের ঘটনা দ্রুত বেড়ে চলেছে এখনো পর্যন্ত আফ্রিকার একাধিক দেশগুলোতে প্রায় ১৪,০০০ মানুষ এই রোগে আক্রান্ত হয়েছেন, তার মধ্যে প্রায় ৫২৪ জনের মৃত্যু হয়েছে যা নিয়ে উদ্বিগ্ন হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু।

তিন বছরে বিশ্বের বিভিন্ন জায়গায় এই পথ ছড়িয়ে পড়েছে এর আগেও ২০২২ সালে বিশ্বে এই রোগ ছড়িয়ে পড়েছিল। তাতে প্রায় ১১৬ টি দেশের মানুষ এই রোগে আক্রান্ত হয়েছিল এক লক্ষেরও বেশি মানুষের এই রোগ হয় এবং প্রাণ হারিয়েছিল প্রায় ২০০ জনেরও বেশি মানুষ আর এবার ২০২৪ সালে রোগ নিয়ে জরুরী ঘোষণাও করা হয়েছে, তবে এবারে মাঙ্কি পক্সের প্রকোপ ২০২২ সালের মাঙ্কি পক্সের প্রকোপের থেকে অনেকখানি বেশি।

মূলত ১৫ বছরের কম মহিলা এবং শিশুদের মধ্যে মাঙ্কি পক্সের বেশি পরিমাণে ছড়িয়ে পড়েছে এই রোগটি এখনো পর্যন্ত আফ্রিকা ১৩ টি দেশের মধ্যেই হয়েছে যার মধ্যে কয়েকটি দেশে মাঙ্কি পক্সের ঘটনা এখনো পর্যন্ত এর আগে কখনো ঘটেনি যেমন কঙ্গ, বুরুন্ডি, কেনিয়া, আর উগান্ডা, আফ্রিকার বিভিন্ন দেশে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ছে বর্তমানে নতুন নতুন রূপও দেখা যাচ্ছে, তাছাড়া মাঙ্কি পক্সের ভ্যাকসিনের ডোজ এর সরবরাহ বর্তমানে মহাদেশে কম আছে, সেই জন্যই অনেকটা উদ্বিগ্ন হচ্ছে হু।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, গত বছরের তুলনায় চলতি বছরের প্রথমার্ধে মাঙ্কিপক্সের ঘটনা বেশি করে ঘটেছে। আফ্রিকায় ২০২২ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের ৪ অগস্টের মধ্যে মাঙ্কি পক্সের (Monkey Pox) ৩৮,৪৬৫ টি ঘটনা ঘটেছে এবং ১৪৫৬ জন মারাও গেছে। পক্সের এই নতুন ভ্যারিয়েন্ট বিশ্বজুড়ে উদ্বেগের কারন হয়েছে। বিজ্ঞানীরা এই রোগ সম্পর্কে আরও তথ্য সংগ্রহের জন্য কাজ করছেন।

হু এর মহাপরিচালক ডঃ টেড্রোস আধানম জানান, মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব বন্ধ করতে আন্তর্জাতিক স্তরে সকলকে একসঙ্গে কাজ করতে বলা হয়েছে। আফ্রিকান দেশ গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে বিশাল জনগোষ্ঠী এই রোগে আক্রান্ত হয়েছে। এখানকার মানুষ বাঁচতে এক দেশ থেকে অন্য দেশে চলে যাচ্ছেন, ফলে এতে রোগ ছড়ানোর আশঙ্কা আরো বেড়ে যাচ্ছে তাই সবাইকেই সতর্ক করে দেওয়া হয়েছে।

Related Articles