whatsapp channel

শরীরে আপনা-আপনিই তৈরি হচ্ছে করোনার প্রতিরোধ ক্ষমতা, জানুন কীভাবে

দেশ জুড়ে ক্রমেই দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। ক্রমাগত করোনায় আক্রান্তের হার বাড়ছে। ১০ লক্ষেরও বেশি মানুষ ইতিমধ্যে করোনায় আক্রান্ত। বিশ্বের তাবড়-তাবড় দেশকে পিছনে ফেলে করোনা সংক্রমণের নিরিখে তৃতীয় স্থান…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

দেশ জুড়ে ক্রমেই দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। ক্রমাগত করোনায় আক্রান্তের হার বাড়ছে। ১০ লক্ষেরও বেশি মানুষ ইতিমধ্যে করোনায় আক্রান্ত। বিশ্বের তাবড়-তাবড় দেশকে পিছনে ফেলে করোনা সংক্রমণের নিরিখে তৃতীয় স্থান দখল করে নিয়েছে ভারত। আর এই দ্রুত হারে করোনা সংক্রমণের কারণে নয়াদিল্লিতে একটি সিরো সার্ভে করা হয়। এই সার্ভের পরে যে রিপোর্ট এসেছে তাতে মাথায় হাত দিল্লি সরকার সহ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের।

Advertisements

সার্ভের রিপোর্ট অনুযায়ী, গত ৬ মাসে দিল্লির ২৩.৮৪ শতাংশ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন ৷ কিন্তু তাঁদের দেহে করোনা আক্রান্ত হওয়ার কোনো উপসর্গ মেলেনি। আর তাতেই অবাক স্বাস্থ্য মন্ত্রক। ২৭শে জুন থেকে ১০ই জুলাই পর্যন্ত যে সিরো সার্ভে করা হয় তাতে ২১ হাজার ৩৮৭টি স্যাম্পেল নিয়ে সার্ভে করা হয়েছিল। যাঁদের শরীরে করোনা আক্রান্ত হওয়ার রিপোর্ট পওয়া গিয়েছে তাঁরা করোনায় উপসর্গে আক্রান্ত হননি। এই সিরো সার্ভের রিপোর্ট পাওয়ার পর বলা হচ্ছে যদি নয়াদিল্লির জনসংখ্যা ২ কোটি হয় তবে ৪৭ শতাংশ মানুষের শরীরে করোনার সংক্রমণ ঘটেছে।

Advertisements

দিল্লিতে ১১ টি জেলাতেই এই সিরো সার্ভে করা হয়। নমুনা সংগ্রহ করা হয় বাড়ি বাড়ি গিয়ে। নমুনা সংগ্রহের পর তা গবেষণা করা হয়। আর তাতে যা রিপোর্ট পাওয়া যায় তা জেনে চক্ষুচড়ক গাছ বিশেষজ্ঞ মহল থেকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। এই রিপোর্টের পর জানান হয়েছে, ২৩.৪৮ শতাংশ মানুষের শরীরে ইতিমধ্যে করোনার অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে। যা অনেকটা স্বস্তির খবর। অর্থাৎ সিরো সার্ভের দ্বারা প্রমানিত একটা বড় অংশ করোনা সংক্রমিত হওয়ার পর অ্যাসিম্পটম্যাটিক থাকা অবস্থায় সেরে গিয়েছেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media