Hoop News

নিমের বদলে দেবদারু গাছে সেজে উঠবে কলকাতা পৌরসভা এলাকা, কারণ জানলে অবাক হবেন

পরিবেশ রক্ষা করার জন্য গাছ লাগানো হচ্ছে এবং এই গাছ হচ্ছে মানুষের একেবারে অক্সিজেনের মহাসম্পদ। আস্তে আস্তে এই গাছ কেটে ফেলার জন্য অক্সিজেন ও বাতাসে অনেকটা কমে যাচ্ছে, তাই নিম গাছের পরিবর্তে দেবদারু গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছে পৌরসভা। নিম গাছ পরিবেশের জন্য ভীষণ ভালো, প্রচুর পরিমাণে অক্সিজেন দেয় আর পরিবেশকে অনেক অংশে ভালো রাখে, কিন্তু হঠাৎ করে নিম গাছ কেন না লাগানোর সিদ্ধান্ত নিয়েছে পৌরসভা, তার বদলে কেনই বা দেবদারু গাছ লাগাতে চাইছে?

কিন্তু পরিবেশ রক্ষা করতে গিয়ে গাছ রক্ষা করতে হয়, তাহলে কিন্তু পুরোটাই উল্টে যায়, তাই অবশেষে নিম গাছের পরিবর্তে দেবদারু গাছ লাগানো সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পৌরসভা উদ্যান বিভাগের আধিকারিকরা, কারণ তারা নিম গাছ বসাতে ভয় পাচ্ছেন, কিন্তু কেন ভয় পাচ্ছেন?

আসলে প্রত্যেকেই ভাবছেন নিম গাছ যদি একটু বড় হয়ে যায় তাহলে নিম গাছের ডাল, পাতা ছিঁড়ে নিয়ে চলে যাবে। লোকজন, তার জন্য নিম গাছের ডাল, পাতা ভীষণ উপকারি, সেই ভেবেই অনেকেই এই কাজটা করবেন। কিন্তু নিম গাছের বদলে যদি দেবদারু গাছ লাগানো হয়, তাহলে এই গাছের পাতা কেউই ছিঁড়তে পারবে না।

পাড়ায় পাড়ায় নিমগাছ পাহারা দেওয়ার জন্য লোক রাখা সম্ভব হবে না, সেই জন্য নিম গাছ ছেড়ে আপাতত দেবদারু গাছের উপরে ভরসা করছে কলকাতা পৌরসভার আধিকারিকরা। কারণ দেবদারু গাছের ডাল, পাতা তো আর কেউ ছিড়ে নিয়ে যাবে না, এ প্রসঙ্গে উদ্যান বিভাগের আধিকারিকরা জানিয়ে দিয়েছেন, তবে শুধু নিম গাছ নয়, দেবদারু অত্যন্ত পরিবেশবান্ধব একটি গাছ, এই গাছ থাকলেও পরিবেশের অনেকটা সুবিধা হবে।

খুব বেশি ঝড় বৃষ্টিতে এই গাছ সহজে পড়ে যায় না, ঝড় বৃষ্টিতে যদি পড়েও যায়। সেক্ষেত্রে এই গাছকে আবার অন্যত্র সহজে সরিয়ে নিয়ে যাওয়া হবে। তার জন্য সাধারণ মানুষের কোনো সমস্যা হবে না, এই গাছের চারা লাগানোর পরেই গাছ খুব তাড়াতাড়ি বেড়ে যায়, তাই নজরদারি রাখার খুব একটা প্রয়োজন হবে না, তাই এই গাছের পাতাও যেহেতু কারোর কোনো কাজে লাগে না, তাই খুব সহজেই এই গাছ বেড়ে উঠতে পারবে।

Related Articles