Hoop News

দু চাকার গাড়ির ক্ষেত্রে চালু হচ্ছে কড়াকড়ি নিয়ম, না মানলেই হবে মোটা টাকার জরিমানা

যত দিন যাচ্ছে রাস্তাঘাটে গাড়ির সংখ্যা বাড়ছে পাল্লা দিয়ে। চার চাকা সবার কাছে না হলেও দু চাকা গাড়ির সংখ্যা এখন কম নেই। এমন অনেকেই রয়েছেন যাদের বাইক (Bike) বা স্কুটি রয়েছে। রাস্তায় দু চাকা বা চার চাকা গাড়ি নিয়ে বেরোনো মানেই বিশেষ খেয়াল রাখতে হয় ট্রাফিক নিয়মের দিকে। পথচারীদের সুরক্ষার কথা মাথায় রেখে মাঝে মাঝেই ট্রাফিক নিয়মে (New Rule) নানান পরিবর্তন আনা হয়। এবার আরো একটি নিয়ম বাধ্যতামূলক করা হল যা দু চাকার মালিকদের জন্য জেনে রাখা খুবই জরুরি।

আপনি যদি বাইক বা স্কুটি চালান তবে এই নিয়ম সম্পর্কে জেনে রাখা খুবই জরুরি। মোটর ভেহিকেল অ্যাক্টের অধীনে সম্প্রতি একটি নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে। এই নিয়ম অনুযায়ী, বাইক চালকের পাশাপাশি আরোহীরও হেলমেট পরা বাধ্যতামূলক করা হয়েছে। হাইকোর্টের নির্দেশের পর আগামী ১ লা সেপ্টেম্বর থেকে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে কার্যকর হতে চলেছে এই নতুন নিয়ম।

জানা যাচ্ছে, এই শহরে যে হারে দুর্ঘটনা বাড়ছে সেকথা মাথায় রেখেই চালু করা হয়েছে এই নিয়ম। আগামী মাস থেকেই বাইক চালকের সঙ্গে সঙ্গে বাইক আরোহীরও হেলমেট পরা করে দেওয়া হচ্ছে বাধ্যতামূলক। বিশাখাপত্তনম পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই নিয়ম লঙ্ঘন করলে ১,০৩৫ টাকার চালান কাটা হবে। সঙ্গে তিন মাসের জন্য সাসপেন্ড করা হতে পারে লাইসেন্স।

শুধু হেলমেট পরা বাধ্যতামূলক করা নয়, হেলমেটের কোয়ালিটিও ঠিক করে দেওয়া হয়েছে পুলিশের তরফে। শুধুমাত্র ISI চিহ্নিত হেলমেট পরা যাবে বলে স্পষ্ট জানানো হয়েছে পুলিশের তরফে। যদি এই হেলমেট না থাকে তবে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। উল্লেখ্য, এই নিয়ম দেশের বড় বড় শহরগুলিতে চালু রয়েছে। দু চাকা গাড়ির ক্ষেত্রে চালক এবং আরোহী দুজনেরই হেলমেট পরার নিয়ম রয়েছে। কিন্তু অনেক সময়ই দেখা যায় এই নিয়ম মানেন না অনেকে। তবে এবার থেকে এই নিয়ম না মানলে পড়তে হবে বড় সমস্যায়।

Related Articles