whatsapp channel

Ration Card: কেন্দ্র সরকারের এই কার্ড হাতে থাকলেই মিলবে একাধিক সরকারি সুবিধা ও টাকা

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

ভারতে মূলত দুই ধরণের রেশন কার্ড থাকে। একটি হল APL (Above Poverty Level) এবং BPL (Below Poverty Level)। তবে এই দুই ধরণের কার্ডের মধ্যে BPL কার্ডে তুলনামূলক ভালো ভালো কিছু পরিষেবা দিয়ে থাকে সরকার। এই ধরণের কার্ডে একদিকে যেমন মেলে বিনামূল্যে রেশনের সুবিধা, তেমনই অন্যদিকে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা লাভের ক্ষেত্রেও এই রেশন কার্ড খুবই উপযোগী। এখন একনজরে দেখে নিন যে কি সুবিধা মিলতে চলেছে এই প্রকল্প থেকে।

● চিকিৎসায় সুবিধা: BPL কার্ড হোল্ডারদের চিকিৎসা ব্যবস্থায় অনেক সুযোগসুবিধা দিয়ে থাকে কেন্দ্র। বেশিরভাগ চিকিৎসা ও অপারেশনের ক্ষেত্রে তার খরচ বহন করে সরকার। এছাড়াও দুর্ঘটনার পর চিকিৎসার খরচও সরকার বহন করে।

● আবাসন ও বিদ্যুৎ: এই ধরণের রেশন কার্ড হোল্ডারদের বিভিন্ন আবাস যোজনার আওতায় এনে তাদের বাড়ি নির্মাণের মতো সুবিধা প্রদান করা হয়। এছাড়াও এইসব আবাসন যোজনার বাড়িতে বিনামূল্যে বিদ্যুৎ সংযোগের মতো সুবিধাও দিয়ে থাকে সরকার।

● বিভিন্ন ধরণের ভাতা: বিপিএল কার্ড যাদের আছে তাদের বিভিন্ন ধরণের ভাতা দেওয়া হয় সরকারের তরফ থেকে। বিধবা ভাতা, বার্ধক্য ভাতা সহ একাধিক ভাতা পাওয়া যায় এই ধরণের রেশন কার্ড থাকলেই।

● শিক্ষাব্যবস্থা: BPL কার্ড থাকলে সেই পরিবারের পড়ুয়াদের শিক্ষার খরচ অনেকটাই কমবে। কারণ এক্ষেত্রে বই ও নানা শিক্ষা সামগ্রীর যোগান দিয়ে থাকে সরকার। পাশাপাশি ভর্তি ও পড়াশুনার ফিসও দেওয়া হয়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা