Hoop News

Weather: নিম্নচাপে উত্তাল হবে সমুদ্র, আরও বাড়বে বৃষ্টি! কোন কোন জেলায় ভারী বর্ষণের সতর্কতা জানেন?

আকাশের মুখ সকাল থেকেই ভার, কখনো হালকা কখনো ভারী বৃষ্টি হচ্ছে। আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, শুক্রবার বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে বিভিন্ন জায়গাতে, এদিন সব জায়গাতেই ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে, বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে বাংলার বিভিন্ন এলাকাতে, তুলনায় আজ উত্তরবঙ্গে বৃষ্টি হতে পারে, তবে শনিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ অধিকাংশই বেড়ে যাবে।

নিম্নচাপ এই মুহূর্তে উত্তর বাংলাদেশে অবস্থান করছে। ধীর গতিতে পশ্চিমে এগোচ্ছে এটি। আগামী ১২ ঘন্টায় এটি বাংলা পেরিয়ে যাবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর দিয়ে এটি আগামী দু-তিন দিনে খুব ধীরে ধীরে ঝাড়খন্ডে চলে যাবে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা বিহার থেকে বাংলার ওপর দিয়ে নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়ে আছে। মৌসুমী অক্ষরেখা শ্রী গঙ্গানগর, হিসার, আগ্রা, সাতনা, রাঁচির পর বাঁকুড়া হয়ে উত্তর বাংলাদেশে নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত হয়েছে। তারপর পূর্ব ও দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

উত্তর বঙ্গোপসাগরের কাল নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। দ্বিতীয় ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খন্ড এবং উত্তর প্রদেশে। এর প্রভাবে  শনি ও রবিবার পশ্চিমবঙ্গ ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা সমুদ্রের ভেতরে রয়েছেন উত্তর বঙ্গোপসাগরে, তাদের আজ বিকেলের মধ্যে ফিরে আসতে নির্দেশ আবহাওয়া দফতরের। উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে। উত্তাল হবে সমুদ্র, ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। তাই শনি ও রবিবার এই দুদিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা।

শুক্রবারেও ভারী বৃষ্টির সতর্কতা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি বেশ কিছু জেলাতে। শনিবার থেকে বৃষ্টি বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে, সপ্তাহর শেষে ভারী বৃষ্টি হতে পারে। রবিবার ভারী বৃষ্টির সতর্কতা জানানো হয়েছে, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে, ঝমঝমিয়ে বৃষ্টির সম্ভাবনা। দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে এমন পূর্বাভাস আছে। কাল থেকে বৃষ্টি বাড়বে। উইকেন্ডে বৃষ্টি বাড়তে পারে। শনিবার থেকে সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে বলে অনুমান আবহাওয়া দফতরের।

Related Articles