Hoop News

শীতের বিদায়কালে আজকের আবহাওয়া জেনে নিন একনজরে!

জানুয়ারির শুরুতেই উত্তুরে হাওয়া বিদায় নিয়েছিল। তারপর পৌষের শেষ থেকে বাংলায় জাঁকিয়ে ঠান্ডা পড়ে। এরপর শীত একের পর এক ছক্কা হাঁকায়। এই প্রথম শীত মাঘের শেষ অব্দি ব্যাট করে। প্রায় ১০ বছর পর বাংলায় ঠান্ডার প্রকোপ নজরে এসেছে। অবশেষে বিদায় নিতে চলেছে শীত। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

সামনে দুটি পার্বণ আছে। প্রথমে প্রেমিক প্রেমিকাদের জন্য ভ্যালেন্টাইন্স ডে দ্বিতীয়ত, সকলের প্রিয় সরস্বতী পুজো। আর এর মধ্যেই শীত কি ব্যাগ গুছিয়ে পালাবে? তা একনজরে দেখে নেওয়া যাক আজকের আবহাওয়া

জানুয়ারির শেষ থেকে হাঁড়কাপানো ঠান্ডা পড়েছিল সারা বাংলা জুড়ে। এবছর শৈতপ্রবাহ ছিল বাংলাতে। ফেব্রুয়ারীর ১০ থেকে পারদ বাড়তে শুরু করেছে। আস্তে আস্তে তাপমাত্রা বাড়ছে। মাঘ মাসের শেষেই শীত ব্যাগ গুছিয়ে এবছরের মতো বাড়ি যাচ্ছে।

আপাতত কলকাতায় বেলা গড়াতেই ভারী বা চাদর বা সোয়েটার গায়ে রাখতে পারা যাচ্ছে না কেউই। কলকাতায়। বেশ টের পাওয়া যাচ্ছে যে শীত উধাও হচ্ছে ধীরে ধীরে। অবশ্য রাত বাড়লেই ঠান্ডার রেষ বুঝতে পারবে বাঙালি। বৃহস্পতিবার সকালেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি ফের বাড়ল।

তবে ভ্যালেন্টাইন্স ডে আর সরস্বতী পুজোর সময়ে তীব্র ঠান্ডা না থাকলেও হাল্কা শীতের আমেজ পাবে বাঙালি। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ বেড়ে দাঁড়িয়েছে ১৫.৫ ডিগ্রিতে। আর বেলায় তাপমাত্রা ২৮ ডিগ্রী সেলসিয়াস। এদিকে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রয়েছে ৯৯ শতাংশ। সপ্তাহ শেষে তাপমাত্রা ১৮ ডিগ্রিতে চলে যেতে পারে। সপ্তাহ সপ্তাহ শেষে আকাশ মেঘলা থাকতে পারে। তবে বৃষ্টির সম্ভাবনা নেই।

জানা গিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর পশ্চিম ভারতের বেশ কিছু জায়গায় তুষার পাতের সম্ভাবনা রয়েছে। ভারতের উত্তরাংশের বেশ কিছু এলাকায় বরফপাতের সম্ভাবনাও থেকে যাচ্ছে। এমন এক পরিস্থিতিতে জম্মু ও কাশ্মীর, লাদাখ,হিমাচল প্রদেশের কিছু জায়গায় তুষারপাতের সম্ভাবনা থাকছে।

Related Articles