whatsapp channel

তাপমাত্রা আরও বাড়বে, বজ্র-বৃষ্টি হতে পারে অতিশীঘ্রই

এপ্রিল মাস প্রায় শেষ হয়ে গেলেও প্রবল দাবদাহে রীতিমতো নাজেহাল হচ্ছে বাঙালিরা। বাংলায় দিনের পর দিন তাপমাত্রার পারদ ক্রমশ লাফিয়ে বাড়ছে। ভ্যাপসা গরমে প্রাণ যেন ওষ্ঠাগত। তবে এই সময় স্বস্তির…

Avatar

HoopHaap Digital Media

এপ্রিল মাস প্রায় শেষ হয়ে গেলেও প্রবল দাবদাহে রীতিমতো নাজেহাল হচ্ছে বাঙালিরা। বাংলায় দিনের পর দিন তাপমাত্রার পারদ ক্রমশ লাফিয়ে বাড়ছে। ভ্যাপসা গরমে প্রাণ যেন ওষ্ঠাগত। তবে এই সময় স্বস্তির খবর শোনান আলিপুর আবহাওয়া দপ্তর। জানিয়েছে আগামী মে মাসের শুরুতে রাজ্যের বেশ কিছু অংশে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া তারা বলেছে যে গতকাল বৃহস্পতিবার রাজ্যের বিভিন্ন জেলায় সামান্য বৃষ্টিপাতের সাথে ঝোড়ো হাওয়া বইলে গতকালের রাতের তাপমাত্রা অনেকটা নেমেছিল। ভ্যাপসা গরম থেকে স্বস্তি পেয়েছিল বঙ্গবাসী। কিন্তু এটি সাময়িক রেহাই।

মাসের শুরু থেকে ফের তাপপ্রবাহে দিনভর শহরবাসীকে নাজেহাল হতে হবে। এমনকি আজ থেকেই হাওড়া, হুগলিসহ একাধিক জেলায় তাপমাত্রা বাড়তে পারে। শুকনো গরম আবহাওয়া বজায় থাকায় গরমে অস্বস্তি বাড়ার সম্ভাবনা আছে। তবে সেই সাথে সুখবর দিয়েছে হাওয়া দপ্তর। পরের মাসের প্রথমদিকে বেলা গড়ালে গুমোট কেটে মনোরম পরিবেশ। বিকেলের দিকে কিছু কিছু জেলায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে মনে করা হচ্ছে। এছাড়া পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ এবং বাঁকুড়াতে বৃষ্টিপাত হতে পারে। বাকি অঞ্চলে হালকা বিক্ষিপ্ত বর্ষণের সম্ভাবনা তেমন একটা নেই।

প্রসঙ্গত, আজ অর্থাৎ শুক্রবার মহানগরী কলকাতা সূর্যের দাবদাহে জ্বলছে। আজকে শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী বেশি। ছাড়া সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.১ ডিগ্রী সেলসিয়াস। বাতাসে আদ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৩৮ শতাংশ। কলকাতার পাশাপাশি বাঁকুড়া জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রী সেলসিয়াস, আসানসোলে ৩৮.১ ডিগ্রী সেলসিয়াস। আজকের আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনা আছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media