Hoop StoryHoop Viral

নতুন ‘Cadbury Girl’ দিলেন এগিয়ে যাওয়ার বার্তা, ভাইরাল হওয়া মেয়েটির পরিচয় জানেন!

নব্বইয়ের দশকে ক্যাডবেরি ডেয়ারি মিল্ক-এর একটি বিজ্ঞাপন তুলে দিয়েছিল ঝড়। তখন ইন্টারনেট ছিল না। টিভি দেখাতেও ছিল নিষেধাজ্ঞা। কিন্তু এই বিজ্ঞাপনটি কেউ মিস করেননি। এই বিজ্ঞাপনের মাধ্যমেই মডেল শিমোন রাশি (Shimona Rashi) প্রকৃত নাম হারিয়ে পরিচিত হয়েছিলেন ‘ক্যাডবেরি গার্ল’ নামে।

 

View this post on Instagram

 

A post shared by Nutshell (@nutshellindia)

প্রকৃতপক্ষে এই বিজ্ঞাপনটি তৈরি হয়েছিল সত্য ঘটনা অবলম্বনে। 1960 সালে সমস্ত সিকিউরিটি ও প্রোটোকল ভেঙে আব্বাস আলি বেগ (Abbas Ali Baig)-এর গালে চুম্বন করেছিলেন এক মহিলা অনুরাগী। এই ঘটনাকে মাথায় রেখেই বিখ্যাত অ্যাড এজেন্সি ‘ওগিলভি’ তৈরি করেছিল এই ক্লাসিক বিজ্ঞাপন। শিমোনের অনভ‍্যস্ত নাচ হয়ে উঠেছিল সিগনেচার। কিন্তু সময় বদলেছে। শিমোনের মর্যাদাকে অক্ষুণ্ণ রেখে পর্দায় এলেন আরও এক ‘ক্যাডবেরি গার্ল’।

তবে এবার চুম্বন করতে নয়, ক্রিকেট ব্যাট হাতে দেশের প্রতিনিধিত্ব করতে। একসময় পুরুষদের উৎসাহ দিতেন তাঁদের মহিলা অনুরাগীরা। কিন্তু ক্যাডবেরির নতুন অ্যাড সেই মানসিকতাকে বদলে দিয়েছে। সমর্থন করেছে নারীশক্তিকে। নতুন প্রজন্মের এই ক্যাডবেরি গার্লের নাম কাব্যা রামচন্দ্রন (Kavya Ramchandran)। চেন্নাইয়ের শিক্ষাবিদ, সাঁতারু ও অভিনেত্রী কাব্যা জানিয়েছেন, 1994 সালে তাঁর জন্ম হলেও আইকনিক বিজ্ঞাপনটির কথা তিনি জানতেন না। সিলেকশন হওয়ার পর এই বিজ্ঞাপন সম্পর্কে তিনি জানতে পারেন।

বিজ্ঞাপনের কাজ শুরু হওয়ার আগে কাস্টিং ডিরেক্টর রেফারেন্সের জন্য তাঁকে বিজ্ঞাপনটি পাঠিয়েছিলেন। প্রথমবার বিজ্ঞাপনটি দেখেই পছন্দ হয়ে গিয়েছিল কাব্যার। একই সঙ্গে ছিল সেই ম্যাজিককে নতুন ভাবে পর্দায় ফুটিয়ে তোলা চ্যালেঞ্জ। শুটিং শুরু হওয়ার সাথে সাথে আত্মবিশ্বাস জেগে উঠেছিল কাব্যার মধ্যে। শঙ্কর মহাদেবন (Shankar Mahadevan)-এর তৈরি ‘কুছ খাস হ্যায়’ মন্ত্রমুগ্ধ করে দিয়েছিল কাব্যাকেও।

ক্যাডবেরির অ্যাডে মহিলা ক্রিকেটারের পুরুষ বন্ধু নিরাপত্তা বেষ্টনী ভেঙে তাকে জড়িয়ে ধরে চুম্বন করে, তার সাফল্যে উচ্ছ্বসিত হয়। কিন্তু তবু ঝুলন (Jhulan Goswami), মিতালি (Mitali Raj)-দের চলার পথটা বড় কষ্টকর। একবিংশ শতাব্দীর বুকে দাঁড়িয়েও মহিলা খেলোয়াড়রা স্পনসরশিপ পান না। তবুও তাঁরা শিখে গেছেন লড়াই করতে, জিততে, জীবনের তিক্ততাকে অনায়াসেই মিষ্টতায় পরিণত করতে।

Related Articles