whatsapp channel
Hoop Life

Hair Care: শীতকালে রুক্ষ চুলের যত্ন রাখার টিপস

শীতকাল মানেই ত্বক এবং চুল রুক্ষ শুষ্ক হয়ে গিয়ে অতিরিক্ত পরিমাণে পড়তে থাকে। তাই যদি চেষ্টা করেন তাহলে বাড়িতেই নিজের পরিচর্যা নিজের চুলের পরিচর্যা করতে পারেন গোটা শীতকালটাই আপনার চুল খুব সুন্দর থাকবে এবং পরিষ্কার থাকবে ঝলমলে থাকবে শীতকালে ত্বক এবং চুল ভালো রাখতে অসাধারণ একটি উপাদান হলো নারকেল তেল। অতি প্রাচীনকাল থেকেই চুলের পরিচর্যা খুব স্বাভাবিক এবং ভালো উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে নারকেল তেল।

প্রতিদিন রাতে শুতে যাবার সময় সামান্য নারকোল তেল একটু গরম করে নিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে ম্যাসাজ করে নিন, এতে চুলের গোড়া অনেক শক্ত হবে সহজে চুল উঠে যাবে না। এরপর মোটা দাঁড়ার চিরুনি সঙ্গে চুল ভালো করে আঁচড়ে নিতে হবে।

এছাড়া যাদের অতিরিক্ত রুক্ষ শুষ্ক ত্বক তারা নারকেল তেলের সঙ্গে অবশ্যই সামান্য পরিমাণে ভিটামিন ই ক্যাপসুল অয়েল মিশিয়ে নিতে পারেন। এতে আপনার চুলের জন্য ভীষণ ভালো। তবে যাদের তৈলাক্ত ত্বক তারা এটি ব্যবহার করবেন না, যদি করেন তাহলে অবশ্যই শ্যাম্পু করার এক ঘন্টা আগে ব্যবহার করতে পারেন।

শীতকাল হলেও সপ্তাহে অন্তত একদিন প্রোটিন হেয়ার প্যাক আপনাকে ব্যবহার করতেই হবে। টক দই, নারকেল তেল, একটি কাঁচা ডিম ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলের মধ্যে ভালো করে লাগিয়ে রাখুন। যারা ডিম দিতে চান না তারা ডিমের বদলে একটা সিঙ্গাপুরি পাকা কলা ভালো করে মিশিয়ে নিন। চুলের মধ্যে লাগিয়ে রাখবেন। চুল এক ঘন্টা পরে সামান্য জল দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপরে একটি টাওয়েলকে গরম জলে ডুবিয়ে সে গরম জল হালকা হাতে নিকড়ে নিয়ে এরপর সেই তোয়ালে চুলের মধ্যে বেঁধে রাখতে হবে।

whatsapp logo