whatsapp channel

Vastu Tips: বাড়ির এই বিশেষ কোণে লাগান নিম গাছ, ভাগ্যের চাকা ঘুরবে শীঘ্রই

ভারত হল সনাতনী সংস্কৃতির দেশ। সেই কারণেই প্রাচীনতম শাস্ত্রগুলির মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের ভাগ্য ও ভবিষ্যৎ বিষয়ে আভাষ দেওয়ার পাশাপাশি বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে…

Avatar

Debaprasad Mukherjee

ভারত হল সনাতনী সংস্কৃতির দেশ। সেই কারণেই প্রাচীনতম শাস্ত্রগুলির মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের ভাগ্য ও ভবিষ্যৎ বিষয়ে আভাষ দেওয়ার পাশাপাশি বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। এই বিষয়ে বাস্তশাস্ত্রে বিস্তর বিধান দেওয়া রয়েছে।

তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে। তেমনই কিছু গাছ হল মানিপ্ল্যান্ট, জেড প্ল্যান্ট, লাকি প্ল্যান্ট, ফ্রেন্ডশিপ প্ল্যান্ট, তুলসী গাছ ইত্যাদি। তবে শুধু এইসব গাছ নয়, বাড়িতে নিম গাছ লাগানোর কথাও বলা হয় বাস্তুশাস্ত্রে। মনে করা হয়, নিম গাছ সঠিক নিয়মে এবং সঠিক দিক মেনে বাড়িতে থাকলে সেই বাড়িতে মা লক্ষ্মীর আগমন ঘটে। এখন একনজরে দেখে নিন যে নিম গাছের প্রভাব বাড়িতে কিভাবে হয়।

এবার দেখে নেওয়া যাক যে বাড়ির কোনদিকে এবং কিভাবে নিম গাছ লাগালে বাড়িতে সমৃদ্ধি ফিরে আসে। এছাড়াও বাস্তশাস্ত্র মতে, সঠিক নিয়ম মেনে নিম গাছের পরিচর্যা করলে বাড়ির সদস্যদের ভাগ্যের চাকা ঘুরে যায়। বাস্তুবিদদের মতে, বাড়ির উত্তর পশ্চিম দিকে নিমগাছ লাগানো উচিত। বাড়ির এই দিকে নিমগাছ থাকলে পরিবারে শুভ শক্তি, সুস্বাস্থ্য প্রবাহিত হয়। অর্থাৎ নিমগাছ লাগানোর পক্ষে এই দিকটিকে শুভ বলে মনে করা হয়। এছাড়াও অনেক বাস্তু বিশেষজ্ঞ মনে করেন যে, বাড়ির পূর্ব বা উত্তর দিকে নিমগাছ থাকা শুভ।

তবে শুধু এই দুটি দিকই নয়, আরো কয়েকটি দিক নিম গাছ লাগানোর জন্য শুভ বলে মনে ককরে হয় বাস্তশাস্ত্রে। বাস্তু বিশেষজ্ঞদের মতে, বাড়ির পূর্বদিকে নিমগাছ থাকলে নতুন কাজে চূড়ান্ত সাফল্য আসে। এছাড়াও অনেকেই মনে করে থাকেন যে, বাড়ির উত্তর দিকের কোণায় নিমগাছ বড় হলে পজিটিভ এনার্জি ও ধনসম্পদ আসে সংসারে। তবে বাস্তুশাস্ত্র মতে, দক্ষিণ অথবা দক্ষিণ পশ্চিম দিকে নিমগাছ থাকলে সংসারের পক্ষে তা অত্যন্ত অশুভ। সে বিষয়েও সবসময় সতর্ক করে থাকেন বাস্তু বিশেষজ্ঞরা।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের ভিত্তিতে লেখা হয়েছে। কোনরূপ কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের উদ্দেশ্য নয়।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা