whatsapp channel
Hoop Life

Skin Care: ত্বকের জন্য ক্ষতিকারক এই ৫ উপাদান, মাখার আগে হোন সাবধান

ত্বককে সুন্দর রাখার জন্য আমরা সব সময় ঘরোয়া উপাদান সবজির রস, ফলের রস নানান কিছু ব্যবহার করে থাকে, কিন্তু আপনি কি জানেন? এই ৫ উপাদান আমরা যতই প্রাকৃতিক উপাদান বলে আমাদের ত্বকের ওপর লাগাই না কেন আমাদের ত্বক কিন্তু ক্ষতিগ্রস্ত হতে পারে। আমরা জানি যে, প্রাকৃতিক উপাদান আমাদের ত্বকের জন্য খুবই ভালো কিন্তু প্রাকৃতিক উপাদানও যে ত্বকের জন্য অতিরিক্ত ক্ষতিকারক হতে পারে, তাও কিন্তু আমাদের অনেকেরই অজানা।

তবে আপনি জেনে নিন, এই পাঁচ উপাদান আপনার ত্বকের জন্য কি ভীষণ ক্ষতিকারক উপাদান তাই আর দেরি না করে চটপট লিস্ট দেখে ফেলুন।

১) পাতিলেবুর রস- আমরা অনেকেই জানিনা, যে পাতিলেবুর রস আমাদের ত্বকের জন্য কতখানি ক্ষতিকারক। অনেকেই শুধু শুধু পাতিলেবুর রস লাগিয়ে অনেক ফর্সা হতে চান, কিন্তু মুখে ত্বকের জন্য শুধু পাতি লেবুর রস ব্যবহার করা ভীষণ ক্ষতিকারক সারা গায়ে, হাতে, পায়ের ত্বকের জন্য অবশ্যই ব্যবহার করতে পারেন, সেখানে ভালো ফলও পাবেন, কিন্তু মুখের জন্য শুধু পাতিলেবু একেবারেই ব্যবহার করবেন না।

২) অতিরিক্ত গরম জল- অতিরিক্ত গরম জলও আমাদের ত্বকের জন্য ভীষণ ক্ষতিকারক একটা উপাদান। অনেক সময় আমরা ত্বকের ভেতর থেকে ময়লা বার করার জন্য গরম জল ব্যবহার করে থাকি। কিন্তু যদি অতিরিক্ত পরিমাণে গরম জল প্রতিদিন ব্যবহার করা হয়, তাহলে আমাদের ত্বকের ক্ষতি হতে পারে।

৪) নুন- আমরা অনেক সময় স্ক্রাবিং এর জন্য নুন ব্যবহার করে থাকি। কিন্তু নুনের ভেতরে থাকা অতিরিক্ত বালি বালি উপাদান আমাদের ত্বকের ক্ষতি করতে পারে, তাই স্ক্রাবিং এর জন্য কোন সাধারণ জিনিস বা কোন জেন্টাল জিনিস যেগুলো নরম হবে, অথচ আমাদের ত্বকের উপর থেকে খুব আলতোভাবে ময়লাকে দূর করতে পারবে, এমন উপাদান বেছে নিন সেক্ষেত্রে আলুর রস নিতে পারেন, যা কিন্তু খুব ভালো একটা স্ক্রাবার এবং ব্লিচিং উপাদান হিসেবে কাজ করে।

৫) অতিরিক্ত ঠান্ডা জল- আমরা অনেক সময় দেখে থাকি সেলিব্রিটিদের মুখে বরফ ঘসতে বা অতিরিক্ত ঠান্ডা জলের মধ্যে মুখ ডুবিয়ে বসে থাকতে কিন্তু আপনি কি জানেন? অতিরিক্ত ঠান্ডা জল ও কিন্তু আপনার ত্বকের জন্য একেবারেই ভালো না।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক