Hoop FitnessHoop Life

যে পাঁচটি খাবার খাওয়ার পর ভুল করেও জল খাবেন না

আমরা অনেক সময় আমাদের নিজেদের দোষেই নিজেদের শরীরের ক্ষতি ডেকে আনি। জল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু অনেক খাবার পরে সাথে সাথেই জল খাওয়া একেবারেই স্বাস্থ্যের জন্য ভালো না। আগেকার দিনের পুরনো দাদু, ঠাকুমার এইসব নিয়ম পালন করতেন। কিন্তু বর্তমান প্রজন্ম এসব কিছুর ধার ধারে না। যার ফলে তৈরি হচ্ছে সুগার, ক্যান্সার, থাইরয়েড জাতীয় মারণ রোগ।

১) ফল:-
যে কোনো কিছু ফল খাবার সাথে সাথেই জল পান করা একেবারেই উচিত নয়। ফলটি খাওয়ার অন্তত পনেরো মিনিট আগে জল খেতে পারেন। ফল খাওয়ার পরেই জল পান করলে বদহজম, গ্যাস, অম্বল হওয়ার সম্ভাবনা থেকে যায়।

২) ছোলা:-
ছোলা খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। কিন্তু আপনি কি জানেন! ছোলা খাওয়ার ঠিক পরে জল খেলে আপনি আপনার শরীরের মারাত্মক ক্ষতি ডেকে আনবেন। ছোলা হজম করা একটু শক্ত। তাই ছোলা হজমের জন্য শরীরের ভেতরে তাপের প্রয়োজন হয়। কিন্তু আমরা যদি সাথে সাথে জল পান করি, তাহলে সেই তাপ তৈরি হতে পারে না, যার ফলে ছোলা সঠিকভাবে হজম হয়না।

৩) কফি, চা:-
চা, কফি খাওয়ার সাথে সাথে কখনো জল খাওয়া উচিত নয়। গরম চা, কফি খাওয়ার পরেই ঠান্ডা জল পান করলে পাচনতন্ত্রের ওপরে কুপ্রভাব ফেলে। ঠান্ডা গরমের এই দোলাচলে একটা শরীরের ভেতরে তৈরী হয় টক্সিন। যা শরীরের জন্য খুবই খারাপ। এর ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে।

৪) বাদাম:-
বাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু বাদাম খাওয়ার পরপরই কেউ যদি জল পান করেন তাহলে তা খুবই খারাপ। ছোলার মত বাদাম হজম হতে সময় লাগে। তাই এর জন্য শরীরের ভেতরের তাপমাত্রা বৃদ্ধি পাওয়া খুব দরকার। কিন্তু ঠান্ডা জল খাওয়ার সাথে সাথেই তাপমাত্রা কমে যায় যার ফলে বাদাম হজম হয় না।

৫) মিষ্টি:-
মিষ্টি খাওয়ার পরে অনেকে জলপান করেন। কিন্তু একদমই এটি করা উচিত না। মিষ্টি খাওয়ার সাথে সাথে জল পান করলে শরীরে হতে পারে মারাত্মক ক্ষতি।

যেকোনো কিছু খাবার সাথে সাথে বা খাবার খাওয়ার সময় কখনোই জল পান করা উচিত নয়। খাবার খাওয়ার অন্তত পনের মিনিট আগে এবং খাবার খাওয়ার অন্তত পনের মিনিট পরে জল পান করুন। তা স্বাস্থ্যের জন্য ভালো।

whatsapp logo