whatsapp channel

Skin Care: ত্বকের কালো দাগ দূর হবে সহজে, বাড়িতে বানিয়ে মেখে ফেলুন অসাধারন স্কিন সেরাম

ত্বকের উপরে কালো দাগ দূর হবে সহজে, এর জন্য আমরা কত কিছুই না করে থাকি, কিন্তু আগেকার দিনে আয়ুর্বেদিক মতে, এমন কিছু কিছু জিনিস ব্যবহার করা হতো। যার জন্য ত্বকের…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ত্বকের উপরে কালো দাগ দূর হবে সহজে, এর জন্য আমরা কত কিছুই না করে থাকি, কিন্তু আগেকার দিনে আয়ুর্বেদিক মতে, এমন কিছু কিছু জিনিস ব্যবহার করা হতো। যার জন্য ত্বকের ওপরে একেবারেই কালো দাগ হতো না। অনেক সময় আমরা বাজারচলতি অনেক ব্র্যান্ডেড কোম্পানির জিনিস কিনে ব্যবহার করে থাকি, কিন্তু তা আমাদের ত্বকের জন্য আদপে ভাল কিনা তা না জেনেই এগুলো ব্যবহার করি। তাই কোন রকম বাজারচলতি প্রোডাক্ট এর উপর ভরসা না করে কম দামে বাড়িতেই তৈরি করে নিতে পারেন, এই ধরনের ছোট ছোট ঘরোয়া ক্রিম। অনেক পুরনো কাল থেকেই আয়ুর্বেদিক মতে এই ধরনের ক্রিম ব্যবহৃত হয়ে আসছে।

Advertisements

উপকরণ
তিনটি বড় আকারের হরতুকি
তিনটি বড় আমলকি
তিনটি বড় বহেড়া
গোলাপজল প্রয়োজনমতো
ভিটামিন ই ক্যাপসুল দুটি

Advertisements

প্রথমে হরতুকি এবং বহেড়াকে ভালো করে সারারাত ভিজিয়ে রাখতে হবে। তারপর একটি ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে মিক্সির মধ্যে দিয়ে গুঁড়ো করে নিতে হবে। আমলকি কেটে ভালো করে শুকিয়ে নিয়ে একেবারে গুঁড়ো করে নিতে হবে। এরপর একটি কাঁচের পাত্রের মধ্যে সমস্ত উপকরণকে ভাল করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি অন্তত সাত দিন আপনি এমনি জায়গাতে রেখে দিতে পারবেন। তবে এয়ারটাইট কন্টেইনার ব্যবহার করতে হবে। লাগানোর সময় হাতের মধ্যে খানিকটা নিয়ে, মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে মুখের মধ্যে ঘষে ঘষে লাগিয়ে নিতে হবে। যাদের সকালে ব্যবহার করার সময় নেই, তারা সারা রাত এটি লাগিয়ে রেখে দিতে পারেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar