whatsapp channel

Cooking Tips: রান্নাঘরের এই পাঁচটি দরকারি টিপস আপনার কাজে লাগবেই

ঘর সংসার করতে গেলে আমাদের অনেক সময় অনেক কিছু জানতে হয়। তবেই ঠিকঠাক করে গৃহস্থালির কাজ সম্পন্ন করা যায়। কিন্তু যাদের নতুন বিয়ে হয়েছে কিংবা নতুন নতুন সংসারে প্রবেশ করেছেন…

Avatar

ঘর সংসার করতে গেলে আমাদের অনেক সময় অনেক কিছু জানতে হয়। তবেই ঠিকঠাক করে গৃহস্থালির কাজ সম্পন্ন করা যায়। কিন্তু যাদের নতুন বিয়ে হয়েছে কিংবা নতুন নতুন সংসারে প্রবেশ করেছেন অথবা এর আগে কোনদিন কাজ করেননি হঠাৎ করে পরিস্থিতির চাপে কাজ করতে হচ্ছে, তাদের জন্য রইল এমনই সুন্দর ছোট পাঁচটি টিপস। এই গৃহস্থালির ছোট ছোট টিপসগুলো আপনার জীবনে অনেকটা কাজে লাগতে পারেন। তাই চোখ রাখুন আমাদের Hoophaap এর পাতায়। দেরি না করে চটজলদি দেখে ফেলুন অসাধারন একটি টিপস।

১) উচ্ছে, করলা রান্না করার সময় অনেক সময় বেশি তিতকুটে হয়ে যায়, এটি তেতোভাব কমাতে, উচ্ছে, করোলা কেটে নুন জলে বেশিক্ষণ ভিজিয়ে রেখে জল ফেলে দিন। এতে তেতো ভাব অনেকটা কমে যায়, উচ্ছে, করলা সরষে বাটা দিয়ে রান্না করার সময় শুধু সামান্য আচারের তেল মিশিয়ে দিতে পারেন, এতে খেতেও সুন্দর হবে আর তেতো ভাব অনেকটা কমে যাবে।

২) অনেক সময় ফ্রিজে অতিরিক্ত দুর্গন্ধ হয়, সেক্ষেত্রে ফ্রিজ পরিষ্কার করার পাশাপাশি ফ্রিজের কোণায় কোণায় বেশ কয়েকটা লেবু অর্ধেকটা করে কেটে রেখে দিতে পারেন, এতে ফ্রিজের দুর্গন্ধ দূর হবে, শুধু তাই নয়, ফ্রিজের মধ্যে লেবুর মিষ্টি গন্ধে মো মো করবে।

৩) রান্না করার সময় যদি মাছ দিয়ে অতিরিক্ত আঁশটে গন্ধ বেরোয়, তাহলে মাছকে বেশ খানিকক্ষন ধরে ভিনিগারের মধ্যে ভিজিয়ে রাখুন। এছাড়াও নুন এবং লেবুর রস বেশ খানিকক্ষণ মাখিয়ে রাখতে পারেন, তাতে কিন্তু আঁশটে অনেকটা চলে যাবে।

৪) পায়েস বানানোর সময় অনেক সময় পায়েসের মধ্যে দুধ দিতে গেলেই দুধ কেটে যায়। সেই সময় আগে গুড়ের মধ্যে জল ভালো করে মিশিয়ে নিয়ে তারপর পায়েসের মধ্যে দিন, তাহলে আর দুধ কেটে যাবে না।

৫) মাছ ভাজার পরে যদি দেখেন মাছ নরম হয়ে যাচ্ছে, তাহলে মাছ ভাজার আগেই মাছের মধ্যে বেশ খানিকটা আটা বা ময়দা মাখিয়ে তারপরে ভাজুন, দেখবেন মাছ আর নরম হবে না।

whatsapp logo