Hoop Life

বাড়ির টবে লেটুস চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

প্রাচীন মিশরে আগাছা থেকে সর্বপ্রথম লেটুস আবিষ্কার করা হয়। এখন সেই আগাছাই স্যালাডের এক অন্যতম উপাদান হিসাবে গোটা বিশ্বে পরিচিত। আপনার যদি ছাদ বাগানের শখ থাকে তাহলে আপনিও আপনার বাড়ির বাগানে, ব্যালকনিতে কিংবা ছাদের টবের মধ্যে চাষ করতে পারেন লেটুস।

লেটুসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। আর আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বক এবং চুলকে ভালো রাখতে সাহায্য করে। যারা কিডনির সমস্যায় ভুগছেন তারা লেটুস পাতা খেতে পারেন। লেটুস কোষ্ঠকাঠিন্য যাদের আছে তারা খেলে এই সমস্যা থেকে উপকার পাবেন। যারা গ্যাস, এসিডিটি, বদহজমের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত লেটুসপাতা খান।

লেটুস চাষের জন্য প্রয়োজন একটু বড় আকারের টব। এই গাছের জন্য মাটিকে ঝুরঝুরে হতে হবে তার জন্য বাগানের মাটির সঙ্গে বালি মিশিয়ে বেলে দো-আঁশ মাটি প্রস্তুত করতে হবে। এর সঙ্গে সমপরিমাণ জৈব সার প্রয়োজন। জৈব সার হিসেবে এক বছরের পচানো গোবর সার কিংবা ভার্মিকম্পোস্ট ব্যবহার করতে পারেন। মাটি তৈরির সময় দু’চামচ সরষের খোল দিতে পারেন।

লেটুস চাষের উপযুক্ত সময় ভাদ্র মাসের মাঝামাঝি থেকে অগ্রহায়ণ মাসের মধ্য কাল পর্যন্ত। একটি টবের মধ্যে নার্সারি থেকে কিনে আনা লেটুস গাছের বীজ ছড়িয়ে দিতে হবে। তিন চারদিনের মধ্যেই বীজ থেকে চারা বেরিয়ে যাবে।

এই গাছের সাধারণত জাব পোকার আক্রমণ দেখা যায়। নিম তেল স্প্রে করতে পারেন। ছোট ছোট পাখি যেমন বাবুই, শালিক, চড়ুই এই গাছের পাতাকে অনেক সময় নষ্ট করে দেয়। তাই খেয়াল করতে হবে যাতে কোনোভাবেই পাখি এসে বসতে না পারে। চারা হওয়ার ৩০ দিনের মধ্যে লেটুস পাতা খাওয়ার উপযুক্ত হয়েছে।

Related Articles