whatsapp channel

Lifestyle: শীতকালে যে ৭টি কারনে শিম খাবেন

শীতকালে প্রতিদিন পাশে থাকুক শিম। শিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। শিমের মধ্যে আছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং রাফেজ জাতীয় পদার্থ। শরীর সুস্থ রাখতে শাকসবজির জুড়ি মেলা ভার। শীতকাল…

Avatar

HoopHaap Digital Media

শীতকালে প্রতিদিন পাশে থাকুক শিম। শিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। শিমের মধ্যে আছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং রাফেজ জাতীয় পদার্থ। শরীর সুস্থ রাখতে শাকসবজির জুড়ি মেলা ভার। শীতকাল হলো এমন একটি সময় যে সময়ের শাকসবজি খেয়ে নিজের শরীরকে নতুন করে পুনরুদ্ধার করার সময়। এই শাক সবজির মধ্যে আছে প্রচুর পরিমাণে শরীরকে সুস্থ রাখার উপাদান, যা খেলে সত্যি সত্যি শরীর নতুনভাবে গড়ে ওঠে।

জেনে নিন শিমের পুষ্টিগুনের কথা-

১) শরীরে প্রোটিনের চাহিদা মেটাতে সাহায্য করে শিম। যারা মাছ-মাংস খেতে পারেন না, তারা অবশ্যই প্রতিদিন আহারের তালিকায় শিমের বীজ রাখুন। শিমের বীজ শরীরের মধ্যে প্রোটিনের চাহিদা পূরণ করতে সাহায্য করে।

২) চুল পড়ার সমস্যা ভুগছেন, তারা অবশ্যই নিয়মিত শিম খেতে পারেন। শিম খেলে সুন্দর চুল হবে। চুল পড়ার সমস্যা অনেকটা কমে যাবে। চুল অনেক বেশি ঘন হবে। ত্বক ভালো রাখার জন্য এই সবজিটি অসাধারণ বিশেষ করে ত্বকের ওপরে হওয়া যে কোনো রকম চুলকানি ব্রণ ও কালো দাগ একেবারে দূর করতে সাহায্য করে ভেতর থেকে।

৩) কোলেস্টেরল কমাতে সাহায্য করে শিম। যারা উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তারা অবশ্যই প্রতিদিন খেতে পারেন শিম।

৪) স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে শিম। শিমের বীজ যদি প্রতিদিন সেদ্ধ করে সামান্য সরষের তেল এবং কাঁচালঙ্কা দিয়ে খাওয়া যায় তাহলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

৫) হার্টের রোগীদের জন্য শিম খাওয়া ভীষণ স্বাস্থ্যকর।

৬) যারা ডায়াবেটিক পেশেন্ট আছেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে অবশ্যই প্রতিদিন শিম খান।

৭) গর্ভবতী মা ও শিশুরা প্রতিদিন শিম খেতে পারেন। এর মধ্যে উপযুক্ত পরিমাণে রাফেজ বা আঁশ থাকার ফলে গর্ভবতী মায়েদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা একেবারে দূর হয়ে যায়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media