Hoop News

মধ্যবিত্তদের মুখে হাসি, হু হু করে দাম কমছে সোনা রুপোর

সোনার দাম কার্যত লকডাউন এবং করোনা পরিস্থিতিতেও আকাশছোঁয়া। লাগাতার ঊর্ধ্বমুখী হতে দেখা গিয়েছে সোনার দামকে। ফলে স্বাভাবিকভাবেই মধ্যবিত্তের মাথায় হাত পড়েছিল। এখনও সোনার দাম যথেষ্ট বেশি। তবুও খানিক স্বস্তি মিলেছে। বিদেশি বাজারে ডলারের দাম বৃদ্ধি পাওয়ার ফলে সোনার দাম লাগাতার তিনদিন ধরে নিম্নমুখী। বিদেশি বাজারে সোনার দাম ২ শতাংশ কমে ১৮৬২ মার্কিন ডলার প্রতি আউন্স হয়েছে৷ যার ফলে ভারতে প্রতি ১০ গ্রাম সোনায় ৬ হাজার টাকা সস্তা হয়েছে৷ এই পতনের ফলে ৫০ হাজারের নিচে সোনার দাম হওয়ার সম্ভাবনা রয়েছে। আর এই খবর কিছুটা হলেও স্বস্তি দিয়েছে সকলকে।

বিশেষজ্ঞ মহলের একাংশের মত, বিশ্বের বাজারে দাম বৃদ্ধি পাওয়ার ফলে ভারতের বাজারেও সোনার দাম উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছিল। কিন্তু এই যে সোনার দাম নিম্নমুখী হয়েছে, তা আগামী বেশ কয়েক মাস বজায় থাকবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এর ফলে পুজোর পর বিয়ের মরশুমে মধ্যবিত্তদের মুখে কিছুটা হলেও হাসি ফুটবে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, দিল্লিতে বুধবার প্রতি ১০ গ্রাম সোনার দাম ৫০ হাজার ৭৫০ টাকা হয়ে যায় কমে৷

শুধু তাই নয়, আজ, বৃহস্পতিবার একইভাবে সোনার দামের পতন অব্যাহত। শুধু সোনা নয় এর সঙ্গে পাল্লা দিয়ে দাম কমছে চাঁদিরও। এমসিএক্স গোল্ড ফিচারে বুধবার সোনার দাম ১.২ শতাংশ কমেছে। ফলে ১০ গ্রাম সোনার দাম দাঁড়িয়েছে ৪৯,৭৬৪ টাকা। অন্যদিকে ২৩ সেপ্টেম্বর রুপোর দাম এক কেজিতে ৫৮.৮৫১ টাকা হয়েছে। সুতরাং, সব মিলিয়ে পুজোর আগে সোনার দামের এই পতন সোনাপ্রেমী মানুষের মুখে হাসি ফুটিয়েছে, তা বলাই যায়।

Related Articles