Hoop Story

এতদিন ভুল জানতেন, কাগজ নয়, এই জিনিস দিয়েই তৈরি হয় ভারতীয় নোট

কথায় আছে অর্থ অশান্তির মূল কারণ। ভাইয়ে ভাইয়ে ঝামেলা নোট নিয়ে, স্যালারি কম বেশি, দায়ী নোট। এমনকি সাদা নোট, কালো নোট নিয়ে দেশ জুড়ে কত বড় ঝড় উঠলো। এদিকে, ছেঁড়া নোট হলে আরও ঝামেলা, ব্যাঙ্ক যাও পাল্টাও। দামী, গাড়ি বাড়ি কিনতে গেলেও সেই টাকা। এককথায়, টাকা ছাড়া কোনো কিছুই সম্ভব নয়। কিন্তু, এই টাকা কি দিয়ে তৈরি জানেন?

অনেকেই ভাবেন সাদা কাগজে গান্ধীজির ছবি, রিজার্ভ ব্যাঙ্কের নম্বর আর টাকার অঙ্ক থাকা মানেই সেটা নোট। নাহ্, নোট বা টাকা তৈরি করতে কাগজ লাগে না কারণ, কাগজ তৈরির প্রধান উপাদান হল – কাঠ, বাঁশ, ছেঁড়া কাপড়, ঘাস ইত্যাদি।

কটন বা তুলা চাষের অনুকূল জলবায়ু আছে একমাত্র ভারতে। ভারতের বেশিরভাগ কটন মহারাষ্ট্র, গুজরাট এবং মধ্যপ্রদেশ অঞ্চলে উৎপাদিত হয়। ভাবছেন কথা হচ্ছে টাকা বানানো নিয়ে আর তুলো বা কটন চাষ কোথায় বেশি হয় জেনে কি করবো?

কারণ হল – টাকা তৈরি করতে গেলে টাকার কল লাগে না, লাগে না কাগজ পেন কালি। শুধু প্রয়োজন কটন বা তুলোর তন্তু। প্রতিটা নোট তৈরি হয় ১০০% কটন দিয়ে। এক্ষেত্রে তুলোর তন্তু অর্থাত্ লিনেন-এর সঙ্গে জিলেটিন অ্যাডেসিভ সলিউশন-এর মিশ্রণ দিয়ে নোট তৈরি করা হয়। ফলে নোট সহজে ছিঁড়ে যায় না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মতে, নোট ছাপা হয় ১০০ শতাংশ তুলা ব্যবহার করে। তুলার ব্যাঙ্কনোটগুলি একটি বিশেষ সূত্র ব্যবহার করে তৈরি করা হয়, যা ৭৫ শতাংশ তুলা এবং ২৫ শতাংশ লিনেনের মিশ্রণ। মুদ্রণ প্রক্রিয়া চলাকালীন, তুলা একটি জেলটিন আঠালো দ্রবণের সাথে মিশ্রিত হয় যা তাদের দীর্ঘস্থায়ী করে।

Related Articles