Hoop Life

চুল ভালো রাখতে পেঁয়াজের তেল যেভাবে ব্যবহার করবে

আগেকার দিনের মা ঠাকুমারা ছাঁচি পিঁয়াজ মাথায় ঘষে দিতেন আর বলতেন কালো কুচকুচে চুল হবে। কিন্তু বর্তমান যুগে কারুরই অত সময় নেই ছাঁচি পেঁয়াজ থেঁতো করে মাথা লাগানোর। তাই সমস্যাও অনেক বেড়েছে। বাজারচলতি প্রোডাক্ট মাথায় মেখে পকেট গড়ের মাঠ হয় তার থেকে মাথাতেও চুলের সংখ্যা ক্রমশ কমতে থাকে। তাই সেসব দিকে না গিয়ে বাড়িতেই তৈরি করতে পারেন পেঁয়াজের তেল। সপ্তাহে তিনদিন এই পেঁয়াজের তেল মেখে রাত্রিবেলা শুয়ে পড়ুন এবং পরের দিন কোন হার্বাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন। এমনটা করতে পারলে একমাস পরেই বুঝতে পারবেন আপনার চুল ওঠা কত কমে গেছে। কিভাবে এই পেঁয়াজের তেল বাড়িতে তৈরি করবেন তা দেখে নিন।

একটা পেঁয়াজ কুচি করা
নারকেল তেল
ক্যাস্টর অয়েল
ভিটামিন ই ক্যাপসুল

পেঁয়াজ মিক্সিতে দিয়ে ভালো করে পেস্ট বানিয়ে পেঁয়াজের রস তৈরি করে নিতে হবে। একটি পাত্রের মধ্যে নারকেল তেল, ক্যাস্টর অয়েল, ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে তার মধ্যে পেঁয়াজের রস মিশিয়ে রেখে দিতে হবে। এই মিশ্রণটি ফ্রিজের মধ্যে পাঁচ থেকে সাত দিন রেখে দিতে পারেন।

প্রতিদিন রাত্রে শোওয়ার সময় চুলের গোড়ায় গোড়ায় এই মিশ্রণটি ভালো করে লাগিয়ে নিন। সকালে ঘুম থেকে ওঠার পরে কোন হার্বাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

এক চামচ পেঁয়াজের তেল, এক চামচ টক দই, একটা ডিম, এক চামচ মধু ভালো করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন। প্রায় এক ঘণ্টার মাথায় রেখে কোন হার্বাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন। প্রতিদিনের চুলের পরিচর্যায় ব্যবহার করুন পেঁয়াজের তেল। তফাৎটা নিজেই বুঝতে পারবেন।

Related Articles