Hoop Life

বাড়ির বাগানে গ্লাডিওলাস চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

শীতকালীন ফুল হিসাবে গ্লাডিওলাস ফুলের যথেষ্ট জনপ্রিয়তা আছে। এই ফুলের আকর্ষণীয় গঠন এবং দীর্ঘ সময় থাকার জন্য সকলের কাছে এই ফুলটি বেশ জনপ্রিয়। বাড়িতে সামান্য জায়গা থাকলে এই ফুলের চাষ করতে পারেন।

গ্লাডিওলাস ফুলের জন্য প্রয়োজন বেলে দোআঁশ মাটি। এই মাটির সঙ্গে গোবর সার ভালো করে মিশিয়ে মাটি ভালো করে ঝুরঝুরে করে নিতে হবে। খেয়াল রাখতে হবে মাটিতে যাতে কোনভাবেই না জল জমে থাকে।

রৌদ্রোজ্জ্বল ঝকঝকে আবহাওয়া চাষের জন্য উপযুক্ত। দিনের তাপমাত্রা থাকতে হবে কুড়ি ডিগ্রী সেলসিয়াস। তবে আবহাওয়ায় আর্দ্রতা থাকাটা খুব প্রয়োজন।

অক্টোবর মাসে জমি তৈরি করার পর ৬-৭ সেন্টিমিটার গভীরতায় বড় গুঁড়িকন্দ রোপন করে দিন। মোটামুটি ৮ ইঞ্চির মত গভীরতায় জমি চাষ করতে হবে।

তবে এই গুঁড়িকন্দ লাগানোর আগে ভালো করে অঙ্কুরিত করে বাতাসে শুকিয়ে নিয়ে লাগাতে হবে। কাছাকাছি কোন নার্সারি থেকে এর গুঁড়িকন্দ জোগাড় করুন। মাটির মধ্যে সারি করে পুঁতে দিন।

সার হিসাবে মাঝে মাঝে গোবর সার মাটির সঙ্গে মিশিয়ে দিন। মাঝে মাঝে গ্লাডিওলাসের গোড়া থেকে আগাছা দমন করতে হবে। এই ফুলের চাষের জন্য প্রয়োজন এই ফুলের মাটির গোড়া থেকে মাটি ওঠানো। প্রতি গাছের জন্য আলাদা আলাদা করে খুঁটি লাগাতে হবে।

Related Articles