whatsapp channel

গবেষণায় মিলেছে সাফল্য, সর্বপ্রথম করোনার ভ্যাকসিন তৈরি করে বাজিমাত রাশিয়ার

Avatar

HoopHaap Digital Media

করোনার দাপটে সারা বিশ্বের অবস্থা খুব খারাপ। ক্রমেই বেড়ে চলেছে করোনা মহামারীর প্রকোপ। কিছুতেই যেন রাশ টানা যাচ্ছে না। আর এই ভাইরাসের ভ্যাকসিন না আবিষ্কার হলে এর থেকে রেহাই মিলবে না। আর তাই সারা বিশ্বের মানুষেরা ভ্যাকসিন পাবার আশায় চাতক পাখির মত চেয়ে আছেন। বিজ্ঞানীরা দিনরাত এক করে এই ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হবার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে এবার ভ্যাকসিনের সঠিক প্রয়োগ করতে পেরেছেন রুশ বিজ্ঞানীরা।

এই প্রথম মানব শরীরে করোনা ভ্যাকসিনের সফল প্রয়োগ করা হয়েছে বলে দাবি করেছেন সেচেনভ বিশ্ববিদ্যালয়। কিছুজন স্বেচ্ছাসেবকের উপর এই ট্রায়াল চালানো হয়েছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন ইনস্টিটিউট অফ ট্রান্সন্যাশনাল মেডিসিন এন্ড বায়োটেকনোলজি- ডিরেক্টর ভাদিম তারাসোভ। সংবাদমাধ্যম Sputnik-এ প্রকাশিত প্রতিবেদন অনুসারে, রাশিয়ার এই ইনস্টিটিউট অফ ট্রান্সন্যাশনাল মেডিসিন এন্ড বায়োটেকনোলজি ভ্যাকসিনটি তৈরী করেছে। গত ১৮ জুন সেচেনভ বিশ্ববিদ্যালয়ে এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। বিশ্বের প্রথম প্রতিষ্ঠান হিসেবে তারাই স্বেচ্ছাসেবকদের উপরে এই ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ করল বলে দাবি কর্তৃপক্ষের।

ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের প্রথম দলকে আগামী বুধবার ছেড়ে দেওয়া হতে পারে। আর দ্বিতীয় দলটিকে আগামী ২০ জুলাই ছেড়ে দেওয়া হবে। সেচেনভ বিশ্ববিদ্যালয়ের ইনস্টটিউট অফ মেডিক্যাল প্যারাসাইটোলজি, ট্রপিক্যাল অ্যান্ড ভেক্টর বর্ন ডিজিসেস-এর ডিরেক্টর অ্যালেক্সজান্দ্রা লুকাসেভ জানিয়েছেন, ‘এই ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। ক্লিনিক্যাল টেস্টেই তা প্রমাণিত হয়েছে।’

Avatar