Hoop TechHoop Trending

পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধিতে বাজারে এলো ইলেকট্রিক বাইক, ১০০ কিমি চালাতে খরচ ৭টাকা

করোনা আবহে গত বছর দেশের বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। অন্যদিকে লাগাতার দ্রবাদির দাম বৃদ্ধি বেড়েই চলেছে। ভ্যাক্সিন বের হলেও দাম কমেনি বরং দিন দিন বেড়েই চলেছে। এমনকি জ্বালানির দাম ও বৃদ্ধি পেয়েছে। আগেই রান্নার গ্যাস, পেট্রোল, ডিজেলের মতো জ্বালানির দাম বেড়েই চলেছে। মধ্যবিত্ত আর নিম্নবিত্তের নাভিশ্বাস বেড়িয়ে আসছে প্রতিদিন হেঁসেলের খরচ সামলাতে সামলাতে। ফেব্রুয়ারীতেই পেট্রোল সেঞ্চুরিতে রান করছে। অন্যদিকে ডিজেল আশি পার করেছে।

সাধারণ মানুষের কাছে অপরিহার্যের তালিকায় ঢুকে গিয়েছে বাইক। কিন্তু পেট্রোলের দামও তো মধ্যবিত্তের নাগালের বাইরে, এসব সাতপাঁচ ভেবে যখন সকলে ক্লান্ত তখনই স্বস্তি আনল অটোমোবাইল প্রাইভেট লিমিটেড। জলের দরে নিউ জেনারেশন ইলেক্ট্রিক বাইক নিয়ে এসেছে এই সংস্থা। হ্যাঁ যে হারে পেট্রোল, ডিজেলের দাম বাড়ছে তার জন্য নতুন বিকল্পের খোঁজ মিললো অটোমোবাইল প্রাইভেট লিমিটেডের নতুন ই-যান থেকে।

এই সংস্থা থেকে বাজারে এনেছে এই বাইকটির নাম অটাম ১.০। বাইকটি ঘণ্টায় সর্বোচ্চ ২৫ কিলোমিটার বেগে চলে। একটানা চালানো ১০০ কিলোমিটার। আর এই ১০০ কিলোমিটার গাড়ি চালাতে খরচ পড়বে আপনার মাত্র ৭টাকা। আর এই বাইকটির ব্যাটারিটি চার্জ করাতে লাগবে মাত্র ৪ ঘণ্টা। অর্থাৎ ৭-১০ টাকার বিদ্যুৎ খরচ করলেই চার্জ হয়ে যাবে। ব্যাটারির ২ বছরের ওয়ারেন্টিও রয়েছে।

অটাম ১.০ এই দুর্দান্ত ই-যান তৈরী করেছে হায়দারবাদের স্টার্টআপ সংস্থা  অটোমোবাইল প্রাইভেট লিমিটেড। এই সংস্থার এক সদস্য জানিয়েছেন, এই যান মূলত তাঁরা পরিবেশ দূষণ যে হারে বেড়ে যাচ্ছে তা মোকাবিলার জন্য তাদের এই উদ্যোগ। এই ইলেকট্রনিক বাইক অর্থাৎ অটাম ১.০ সাধারণ মানুষের পকেট ফ্রেন্ডলি। দাম মাত্র ৫০,০০০ টাকা। দেখতেও বেশ খাঁসা। আরামদায়ক সিট, ডিজিটাল ডিসপ্লে ও এলইডি হেডলাইট রয়েছে এই ই-বাইকে।

সংস্থা থেকে আরো জানানো হয়েছে, atumobile.co ওয়েবসাইট থেকে এই ইলেকট্রনিক বাইক বুক করা যাবে। এই বাইক গত লঞ্চ করার পর ৪০০-র বেশি বাইক বুকিং হয়ে গিয়েছে। শীঘ্রই শুরু হবে ডেলিভারি।

whatsapp logo