whatsapp channel

ফুটন্ত জলেই তৎক্ষণাৎ মৃত্যু করোনা ভাইরাসের, চাঞ্চল্যকর তথ্য এল প্রকাশ্যে

Avatar

HoopHaap Digital Media

ফুটন্ত গরম জল করোনা ভাইরাসকে সম্পূর্ণ রূপে ধ্বংস করতে পারে, এমনই চাঞ্চল্যকর দাবি করলেন রাশিয়ার একদল বিজ্ঞানী। স্টেট রিসার্চ সেন্টার অফ ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি ভেক্টর গবেষণা করে এমনটাই জানিয়েছে। এই গবেষণার কথা প্রকাশিত হয়েছে সংবাদ সংস্থার একটি প্রতিবেদনে। রাশিয়ার বিজ্ঞানীরা জানিয়েছেন, স্বাভাবিক তাপমাত্রায় যে জল থাকে তা ২৪ ঘন্টায় করোনার জীবাণু ধ্বংস করতে পারে। এবং ৭২ ঘন্টায় ৯৯.৯ শতাংশ ধ্বংস করতে সক্ষম।

বিজ্ঞানীরা একটি গবেষণার মাধ্যমে সমীক্ষা করে জানিয়েছেন, করোনা ভাইরাস বেশ কিছু ধাতব বস্তুর উপরেও অনেকক্ষণ টিকে থাকতে পারে। যেমন, প্লাস্টিকের উপরিভাগ, স্টেইনলেস স্টিল, গ্লাস, লিনোলিয়াম জিনিসগুলিতে করোনা ভাইরাস ৪৮ ঘন্টা টিকে থাকতে পারে। এছাড়া গবেষণায় দেখা গিয়েছে, আইসোপ্রোপাইল অ্যালকোহল ও ইথাইলের মাত্র ৩০ শতাংশ এক মিনিটেরও কম সময়ে এক মিলিয়ন ভাইরাস ধ্বংস করতে সক্ষম।

গবেষণার পর বিজ্ঞানীরা জানিয়েছেন, ফুটন্ত গরম জল করোনার জীবাণুকে তৎক্ষনাৎ ধ্বংস করতে পারে। তবে জলের তাপমাত্রা যতক্ষণ গরম থাকবে তার উপর করোনার জীবাণু ধ্বংস হওয়া নির্ভর করবে, এমনটাই জানাচ্ছে রাশিয়ান ফেডারাল সার্ভিস ফর হিউম্যান ওয়েলবিংয়ের গবেষণা। তবে জলেও করোনা ভাইরাস কিছু কিছু ক্ষেত্রে বেঁচে থাকতে পারে।

Avatar