whatsapp channel

বাড়িতে তুলসী গাছ থাকলে এই পাঁচটি কাজ ভুলেও করবেন না, হতে পারে চরম বিপদ!

হিন্দুদের ঘরে ঘরে তুলসী গাছ দেবী হিসেবে পূজিত হন। সন্ধ্যেবেলা তুলসী মঞ্চে প্রদীপ দেওয়া হয়। হিন্দু ঘরের নারীরা এমন কাজ করে সংসারের সুখ, শান্তি বজায় রাখতে চান। কিন্তু তুলসী মঞ্চে…

Avatar

HoopHaap Digital Media

হিন্দুদের ঘরে ঘরে তুলসী গাছ দেবী হিসেবে পূজিত হন। সন্ধ্যেবেলা তুলসী মঞ্চে প্রদীপ দেওয়া হয়। হিন্দু ঘরের নারীরা এমন কাজ করে সংসারের সুখ, শান্তি বজায় রাখতে চান। কিন্তু তুলসী মঞ্চে তুলসী গাছে জল ঢালার সময় কিছু নিয়ম থাকে। যা জানা একান্ত প্রয়োজন। বাড়িতে তুলসী গাছ থাকলে এবার থেকে বেশ কিছু নিয়ম পালন করুন।

১) বাড়িতে তুলসী গাছ রাখলে অবহেলা করবেন না, তাকে নিত্য পুজো করতেই হবে। নিত্য তাকে জল দিতে হবে, জল দেওয়ার সময় মন্ত্র উচ্চারণ করতে হবে।

২) যেখানে সেখানে তুলসী গাছ না বসিয়ে বাড়ি থেকে একটু বেরিয়ে এসে উঁচু মঞ্চ তৈরি করে তুলসী গাছ রাখতে হবে। তুলসী গাছে জল দেওয়ার সময় বলতে হবে, “মহাপ্রসাদ জননী সর্ব সৌভাগ্য বর্দ্ধিনী, আদি ব্যাধি হরা, নিত্য তুলসী ত্ব নমস্তুতে”, এতে দেবী সন্তুষ্ট হন।

৩) যখন-তখন তুলসীপাতা তুলবেন না। তুলসী পাতা তোলার সময়ও কিছু নিয়ম মাথায় রাখতে হয়। শুদ্ধ কাপড়ে স্নান করে তবেই তুলসী পাতা তুলতে হয়।

৪) কিছু বিশেষ দিনে তুলসী পাতা তোলা নিষেধ যেমন, একাদশী, সূর্য গ্রহন, ও রবিবারে তুলসী পাতা তুলতে নেই। সূর্য ডুবে গেলে তুলসী গাছে হাত দিতে নেই।

৫) কোনো কারণ ছাড়া তুলসীর পাতা ছিঁড়বেন না। তুলসী পাতা তোলার আগে হাততালি দিয়ে তুলসী পাতা তুলবেন। তার আগে বলবেন “ওম ভদ্রায় নমঃ”। প্রতিদিন নিয়ম করে তুলসী পূজা করুন। সুখ, শান্তি বজায় থাকবে। অর্থনৈতিকভাবে সুখ ফিরে আসবে।

Avatar