whatsapp channel
Hoop News

ভারতীয় রেলের উদ্যোগে পৃথিবীর সবচেয়ে উঁচু রেলস্টেশন তৈরি হবে লাদাখে

এবার ভারত ও চিন সীমান্তের পাশেই ভারতীয় রেল লেহ-লাদাখ পর্যন্ত বিশ্বের সবথেকে উচ্চতম রেললাইন তৈরির পরিকল্পনা করেছে। বিশ্বের সবথেকে উঁচু রেল লাইন প্রকল্পে নয়াদিল্লি ও লাদাখকে যুক্ত করা হবে এমনই আলোচনা চলছে। ভারত ও চিন সীমান্তের একেবারে পাশ দিয়েই যাবে এই লাইন। জানা গিয়েছে, এই রেল স্টেশন সমুদ্রপৃষ্ঠ থেকে ৫,৩৬০ মিটার উচ্চতার বসানো হবে। এই রেল লাইনের কাজ সম্পূর্ণ হওয়ার পরে নয়াদিল্লি থেকে লেহ-লাদাখে পৌঁছতে ২০ ঘন্টা সময় লাগবে।

যদিও এখন এই দূরত্ব অতিক্রম করতে ৪০ ঘন্টা সময় লাগে। রেল স্টেশনটি তৈরি হলে নয়াদিল্লি থেকে লেহ-লাদাখের দূরত্ব অতিক্রম করতে ২০ ঘন্টা সময় কমে যাবে।এই প্রোজেক্টে থাকবে ৭৪টি সুরঙ্গ। ৪৬৫ কিমির এই রেললাইন তৈরি করতে খরচ হবে প্রায় ৮৩ হাজার ৩৬০ কোটি টাকা। এখনও পর্যন্ত বিশ্বের সবচেয়ে উঁচু রেলস্টেশনটি চিনের তিব্বতে অবস্থিত।ওই রেলস্টেশনটি সমুদ্রপৃষ্ঠ থেকে ২০০০ কিমি উচ্চতায় অবস্থান করছে।

এই রেললাইনের কাজ শুরু হবে বিলাসপুর থেকে। এরপর তা সুন্দরনগর, মন্ডি, মানালি, শিলং, বক্সার, উঠছি হয়ে লেহ-তে পৌঁছবে। এই রেলস্টেশনের ৫১ শতাংশ রাস্তা অর্থাৎ ৪৬৫ কিমি রাস্তার ২৩৮ কিমিই সুরঙ্গের মধ্যে দিয়ে অতিক্রম করবে। এই রেলস্টেশনের গতিপথে ৭৪টি টানেল তৈরি করা হবে। টানেলগুলি হবে ১৩.৫ কিমি দীর্ঘ। এই প্রোজেক্টের কাজ শেষ হলে লাদাখে পর্যটন শিল্পে আরও উন্নতি ঘটবে।

whatsapp logo