whatsapp channel

ভারতের এই একটিমাত্র স্থানেই করোনা আক্রান্ত হননি কেউই

Avatar

HoopHaap Digital Media

দেশ জুড়ে দশ লক্ষেরও বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত। লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। কবে আসবে প্রতিষেধক সেই বিষয়ে নিশ্চিত কিছু জানাতে পারছেন না গবেষকরা। এই মারণ ভাইরাসের প্রকোপ দেশের অনেক মানুষের মৃত্যু হয়েছে। দেশের প্রায় প্রতিটি কোনায় সংক্রমণ ছড়িয়েছে। বিশ্বের করোনা সংক্রমণের তালিকায় ভারত তিন নম্বরে জায়গা করে নিয়েছে। তবে দেশের একটি জায়গায় এখনো পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা শূন্য।

আরব সাগরের উপর অবস্থিত ৩৬টি দ্বীপ নিয়ে গঠিত লাক্ষাদ্বীপে এখনো পর্যন্ত করোনা সংক্রমণ ঘটেনি। সেখানে একজনও এখনো পর্যন্ত মারণ করোনায় আক্রান্ত হননি। কিভাবে সম্ভব হল এই অসাধ্য সাধন? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ভারতে চলতি বছরে জানুয়ারি মাসেই করোনা ভাইরাসে সংক্রমণ খোঁজ মেলে কেরালায়। এরপরই লাক্ষাদ্বীপের প্রশাসন সতর্ক হয়ে যায়।

লাক্ষাদ্বীপে ৯৭ শতাংশ বসবাস মুসলিম সম্প্রদায়ের মানুষ নিয়েই। সেখানকার এমপি মহম্মদ ফয়জল জানিয়েছেন, “কেরালায় প্রথম করোনা সংক্রমণের খোঁজ মেলার পরই আমরা সতর্ক হয়ে যাই। সংক্রমণ রুখতে আমরা বেশ কিছু জায়গায় ১৪৪ ধারা জারি করি। কড়া নিষেধাজ্ঞা জারি করা হয় যাতে মানুষ দ্বীপ ছেড়ে বাইরে না বেরোতে পারে। বহিরাগত কেউ যাতে দ্বীপে প্রবেশ করতে না পারে তার জন্য নিষেধাজ্ঞা জারি হয়”।

লাক্ষাদ্বীপের অনেক মানুষ জরুরি প্রয়োজনে কোচিতে যান। তাই আগে থেকে সতর্ক হওয়াটা জরুরি ছিল। যাঁরা খুব প্রয়োজনে কোচিতে গিয়েছিলেন তাঁদের কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। তারপর সাতদিন অতিবাহিত হলে পরীক্ষা করিয়ে তবেই দ্বীপে প্রবেশ করানো হচ্ছে।

Avatar