whatsapp channel

৩.৮ লক্ষ টাকায় ২০০ টি গাছ কিনে সুন্দরভাবে বাড়ি সাজালেন এই যুবক

গোটা বিশ্বজুড়েই মানুষ করোনার আবহে কার্যত গৃহবন্দী। করোনাভাইরাস এর জন্য চাকরি হারিয়েছেন বহু মানুষ। অর্থনৈতিক টানাপোড়েন শারীরিক অসুস্থতা চিন্তা-ভাবনা সবকিছুর মধ্যেই এখন গোটা বিশ্বের মানুষের এক একটি দিন অতিবাহিত হচ্ছে।…

Avatar

HoopHaap Digital Media

গোটা বিশ্বজুড়েই মানুষ করোনার আবহে কার্যত গৃহবন্দী। করোনাভাইরাস এর জন্য চাকরি হারিয়েছেন বহু মানুষ। অর্থনৈতিক টানাপোড়েন শারীরিক অসুস্থতা চিন্তা-ভাবনা সবকিছুর মধ্যেই এখন গোটা বিশ্বের মানুষের এক একটি দিন অতিবাহিত হচ্ছে। ডিপ্রেশন, মনোকষ্ট ইত্যাদি ক্রমাগত বাড়তেই থাকছে। এরকম পরিস্থিতিতে কারুর কারুর পাশে দাঁড়ানোর মতন অবস্থা বোধহয় নেই। আর কংক্রিটের জঙ্গল আমাদেরকে সবুজ গাছপালা থেকে অনেকটাই দূরে রাখে। ছোট ছোট ফ্ল্যাট বাড়িতে গাছপালা লাগানোর জায়গা নেই। কিন্তু তাতে কি হয়েছে? যদি মনের ইচ্ছা থাকে তাহলে কোন কিছুই বাঁধা হয়ে দাঁড়াতে পারে না তা প্রমান করলেন এই যুবক। উনি অবশ্য বিশ্বাস করেন “মানুষের চেয়ে গাছ ভালো বন্ধু হতে পারে”। তার বাড়ির প্রতিটি ঘরে সবুজের মাখামাখি। বাগানে জায়গা নেই তো কি হয়েছে, অ্যাপার্টমেন্ট এর ঘরগুলোর প্রতিটি কোনায় রয়েছে সবুজের ছোঁয়া।

এই যুবকটির নাম সাইরিল শোন্টিলানো। গাছের জন্য তিনি খরচ করেছেন লক্ষ লক্ষ টাকা। অবশ্য এই নিয়ে তার কোনো আফসোস নেই। এই যুবক ইউএসএর ক্যালিফোর্নিয়ার মন্টেরারিতে থাকেন। গোটা বাড়ি জুড়ে তার প্রায় ২০০ রকমের গাছ রয়েছে। সোশ্যাল মিডিয়ায় তার ফটো পোস্ট করার সাথে সাথেই তিনি প্রায় ৯২ হাজার ফলোয়ার্স পেয়ে গেছেন। তিনি জানান, গাছের প্রতি তার এতটাই ভালোবাসা, যে তার বন্ধু পরিবারের লোকজন যখন তাদের বাচ্চাদের ছবি তাকে পাঠায়, সেই মুহূর্তে তিনি গাছের ছবি তুলে তাদেরকে পাঠান। তার মতে, “গাছেদের বাবা হওয়া এটা সত্যিই একটি নেশার মত। যা অন্য কোন নেশার চেয়ে কোন অংশেই কম নয়।”

ছুটির দিনে তিনি এই গাছের জন্য কিছু না হলেও দুই থেকে তিন ঘন্টা সময় দেন। গাছের যত্ন করার পাশাপাশি গাছ নিয়ে ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় দেওয়া এই সব কিছুই থাকে তার কাজের তালিকার মধ্যে। প্রতি সপ্তাহে তিনি একটি দুটি করে গাছ কেনেন। কংক্রিটের জঙ্গলে এমন মানুষটিকে একটু অদ্ভুত বা ভিনগ্রহের প্রাণী বলে মনে হলেও এরকম মানুষ আছেন বলেই তো পৃথিবীতে এখনো কিছুটা সবুজ বেঁচে আছে। তবে এই মানুষটি আমাদের প্রত্যেকের কাছেই আদর্শ মানুষ হতে পারেন। গোটা পৃথিবীর এখন বড্ড দুঃসময়। তাই বাগান ছাদ, বারান্দা এমনকি ঘরের মধ্যেও যদি এক টুকরো সবুজকে প্রত্যেকে প্রত্যেকের সাধ্যমত তৈরি করা যায় তাহলে পৃথিবীটা হয়তো সেরে উঠতে পারে। আবার আগের মতন নিঃশ্বাস-প্রশ্বাস নিতে পারবে। এখন বোধহয় সেই প্রবাদ বাক্যটিকে প্রমাণ করার সময় এসেছে, ‘একটি গাছ একটি প্রাণ’ কিংবা ‘গাছ লাগাও প্রাণ বাঁচাও’।

Avatar