Hoop News

Hilsa Fish: কবে বাজারে ঢুকবে মরশুমের সেরা ইলিশ, জানিয়ে দিল মৎস দপ্তর

বাংলাদেশের বাজারে যতই ইলিশ পাওয়া যাক না কেন কলকাতার বাজারে কিন্তু ইলিশের একেবারে খরা চলছে। গোটা আগস্ট মাসে তেমন কোন বৃষ্টি হয়নি, বৃষ্টির জন্য দীঘায় মাছ ধরার অনুকূল পরিবেশও একেবারেই তৈরি হয়নি। তাই মৎস্যজীবীদের রীতি মতন মাথায় হাত পড়ে। দরুন কিছুতেই অল্প বৃষ্টির জন্য দিঘাতে মাছ ধরার অনুকূল পরিবেশ তৈরি হয়নি। জুন মাসের প্রায় মাঝখান সময় থেকে ইলিশ মাছ ধরার সমুদ্রে শুরু হয়েছে, কিন্তু জুন জুলাই মাসে বেশ অনেকটা পরিমাণেই ইলিশ মাছ উঠেছে কিন্তু পরবর্তীকালে ইলিশ মাছের দেখা পাওয়া যাচ্ছে না। জানানো হচ্ছে ইলিশ মাছ সহ অন্যান্য সামুদ্রিক মাছের মন্দা চলছে এখন।

অতিরিক্ত গরম আর একেবারে কম বৃষ্টি হওয়ার জন্যই ইলিশ মাছের জন্য এমন প্রতিকূল আবহাওয়া তৈরি হয়েছে। তবে এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, শুধুমাত্র ইলিশ মাছ নয়, সমস্ত মাছেই বেশ মন্দা দেখা দিয়েছে। মৎস্যজীবীরা তাই অনেক দিন ধরেই আকাশের দিকে তাকিয়ে বৃষ্টির অপেক্ষা করছেন, তারা ভাবছেন কবে একটু ভালো করে বৃষ্টি হবে আর জালে ইলিশ মাছ উঠবে।

জুলাই মাসে ১৪ তারিখের পর থেকে দীঘায় মোট ১০০ টন ইলিশ জালে উঠেছে। কিন্তু তারপরে আর ইলিশের দেখা পাওয়া যায়নি। যেদিন সবচেয়ে বেশি ইলিশ মাছ জালে উঠেছে সেদিন ইলিশ মাছের পরিমাণ ছিল দশ টন। শুধুমাত্র ইলিশ নয়, পমফ্রেট সহ অন্যান্য মাছও হয়তো কম বেশি দেখা মিলেছে। কিন্তু তাও আশানুরূপ হয়নি। খারাপ আবহাওয়ার জন্যই এমন প্রতিকূল অবস্থা তৈরি হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, পূবালী বাতাস ইলিশকে টেনে নিয়ে আসে কিন্তু এবারের যেহেতু বৃষ্টি আর পূবালী বাতাসের পরিমাণ এতটাই কম তাই ইলিশ কম এসেছে।

তবে সেপ্টেম্বর মাসের শুরু থেকে আবহাওয়ার পরিবর্তন হয়ে বৃষ্টিপাত শুরু হয়েছে দীঘায়, তাই একটু আশার মুখ দেখছেন মৎস্যজীবীরা। তবে এবার একই সাধ্যের মধ্যে বাঙালি ইলিশ মাছ খেতে পারবে? দীঘার মৎস্য কেন্দ্র দপ্তর থেকে জানানো হয়েছে যে, এখনো ইলিশ পাওয়ার সময় কিন্তু বেরিয়ে যায়নি। মৎস্যজীবীরা আশা করছেন এবার স্বাদে গন্ধে ভরা ইলিশ মাছ বাঙালির পাতে পড়তে চলেছে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক