Hoop NewsHoop Trending

Cyclone Yash: পশ্চিমবঙ্গে আছড়ে পড়ার সম্ভাবনা ঘূর্ণিঝড় ‘ইয়াস’এর, সতর্ক করল মৌসম ভবন

আম্ফানের স্মৃতি এখনও ভোলেনি মানুষ। যেভাবে ক্ষয় ক্ষতি হয়েছে তাতে করে রাজ্য ও কেন্দ্র সরকার, উভয়কেই বিপুল অঙ্কের টাকা দিয়ে ক্ষতিপূরণ দিতে হয়েছে। যারা সমুদ্র উপকূলবর্তী এলাকায় থেকেছেন তারা হাড়ে হাড়ে টের পেয়েছেন সমুদ্রের নিম্নচাপের দাপট।

এবার আম্ফানের থেকে বড় ভাবে আসতে চলছে নতুন ঘূর্ণিঝড় ‘ইয়াস’(yash)। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী ২৬ মে বিকেলে রাজ্যের উপকূলে সেই ঝড় আছড়ে পড়বে বলে জানা যাচ্ছে।

শুক্রবার মৌসম ভবনের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, যেখানে জানানো হয়েছে যে ২২ মে অর্থাৎ আজ সকাল সাড়ে ৮টায় তৈরি হয়েছে সেই নিম্নচাপ। এটি ক্রমশ এগিয়ে যাবে উত্তর ও উত্তরপশ্চিম দিকে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সেই নিম্নচাপ আগামী ২৪ মে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে আর তার ঠিক ২৪ ঘণ্টার মধ্যেই ‘অতি তীব্র’ ঘূর্নিঝড়ে পরিণত হবে সেই নিম্নচাপ। ২৬ তারিখ সকালে ঝড় ক্রমশ এগিয় আসবে বাংলা ও ওড়িশার উপকূলের দিকে।

ইতিমধ্যে বিভিন্ন স্থানে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে। আবহাওয়া সূত্রে খবর, গঙ্গা তীরবর্তী এলাকাগুলিতে বৃষ্টিপাত শুরু হবে ২৫ মে থেকে। ২৪ ঘণ্টা ধরে চলবে ব্যাপক বৃষ্টির দাপট। অন্য দিকে, হিমালয় ঘেঁষা এলাকাতেও বৃষ্টি হবে বলে জানিয়েছে মৌসম ভবন। ২৬ তারিখে সেই ঘূর্ণিঝড়ের গতিবেগ হতে পারে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

whatsapp logo