Hoop Life

শীতকালে ত্বক টানটান রাখবে, বেছে নিন ৮টি স্ক্রাবার

ত্বক পরিষ্কার রাখতে ত্বকের উপরে মরা কোষ দূর করতে সপ্তাহে অন্তত দুদিন পুরো শরীরের স্ক্রাবার ব্যবহার করুন। এর জন্য বাজারচলতি নামি দামি ক্রিম কিনতে হবে না। রান্নাঘরে একটু ঢুঁ মারলেই আপনি হাতের সামনে পেয়ে যাবেন ৮ রকমের উপাদান যা দিয়ে খুব সহজেই সারা শরীরের স্ক্রাব করা যায়।

১) চালের গুঁড়ো: আমরা প্রত্যেকেই জানি চাল ত্বকের জন্য কতটা ভালো। বিশেষ করে কোরিয়ান রূপচর্চায় চাল ভাত ভাতের ফ্যান নানা ভাবে ব্যবহার করা হয়। সপ্তাহে অন্তত দুদিন চালের গুঁড়ো, বেসন, দুধ দিয়ে ভালো করে প্যাক বানিয়ে সারা শরীরে ঘষে ঘষে লাগাতে পারেন।

২) সুজি: সুজি প্রত্যেকের রান্নাঘরে কম বেশি থাকে। নানান রকম খাবারের আইটেম বানানোর জন্য সুজি ব্যবহার করা হয়ে থাকে কিন্তু আপনি কি জানেন সুজি খুব ভালো স্ক্রাবার? না অনেকেই এটি জানেন না। সুজির দুধের মধ্যে গুলে নিয়ে এক চামচ আটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন ত্বকে ঘষে ঘষে লাগালেই কয়েক মিনিটের মধ্যেই মরাকোষ উঠে যায়।

৩) কফি পাউডার: শীতকাল মানেই এক কাপ কফি নিয়ে বারান্দায় বসা। কিন্তু এই কফি কে আপনি আপনার রূপচর্চার কাজেও ব্যবহার করতে পারেন। কফির সঙ্গে এক চামচ বেসন এবং দুধের সর মিশিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ স্ক্রাবার।

৪) সবেদা: সবেদা খুবই সুস্বাদু একটি ফল কিন্তু আমরা অনেকেই জানিনা সবেদা দিয়ে খুব ভালো স্ক্রাব করা যায়। দু’চামচ সবেদার মিশ্রণের সঙ্গে এক চামচ আটা ভালো করে মিশিয়ে লাগাতে পারলেই একেবারে কেল্লাফতে।

৫) আটা: আমরা অনেকেই রূপচর্চার জন্য বেসন ব্যবহার করে থাকি। কিন্তু আমরা জানি না যে ঘরের মধ্যে থাকা প্রতিদিনের ব্যবহার করা আটা দিয়েও খুব ভালো স্ক্রাবার হিসেবে কাজ করা যায়। গরম জলের মধ্যে আটা গুলে এই মিশ্রণটি সারা শরীরে লাগিয়ে রাখুন।

৬) চিনি: রান্নাঘরের প্রতিদিনের ব্যবহার্য জিনিস গুলির মধ্যে একটি হল চিনি। চিনি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর কিন্তু চিনি রূপচর্চায় এক বিশেষ ভূমিকা পালন করে। লেবুর রসের মধ্যে চিনি মিশিয়ে লাগাতে পারলেই শরীরের সমস্ত মরাকোষ নিমেষের মধ্যে দূর হয়ে যায়।

৭) নুন: হয়তো ভেবে অবাক হচ্ছেন নুন আবার ত্বকের জন্য কি উপকার করে? অনেকেই জানেন না নুন রূপচর্চার জন্য অতি ব্যবহৃত একটি উপাদান। নুন এক্সফলিয়েটর হিসেবে কাজ করে। টমেটো কেটে নিয়ে তার ওপরে নুন ফেলে দিয়ে ত্বকের মধ্যে ঘষে নিলেই পেয়ে যাবেন সুন্দর চকচকে ত্বক।

৮) বাসি রুটি: আগের দিনের থেকে যাওয়া বাসি রুটি পরেরদিন ভাবছেন কী করবে? একদম চিন্তা করবেন না গরম জলের মধ্যে বাসি রুটি চটকে নিয়ে সেটা আলতো হাতে ঘষে ঘষে লাগিয়ে নিন। বাসি রুটি অসাধারণ একটি স্ক্রাবার।

Related Articles