whatsapp channel

Health Tips: প্রতিদিন সকালে জলে ফুটিয়ে খান এই পাতা, পাবেন সুস্থ শরীর, ওজন থাকবে হাতের মুঠোয়

বর্তমান জীবনযাত্রা যেমন হয়ে উঠেছে তাতে সমস্যাও বেড়ে চলেছে নিরন্তর। নিত্য নতুন অসুখে ভুগতে শুরু করেছে বেশিরভাগ মানুষ। যুবক প্রৌঢ় নির্বিশেষে শরীরে চেপে বসছে সুগার, প্রেশার, হার্টের সমস্যার মতো রোগ।…

Nirajana Nag

Nirajana Nag

বর্তমান জীবনযাত্রা যেমন হয়ে উঠেছে তাতে সমস্যাও বেড়ে চলেছে নিরন্তর। নিত্য নতুন অসুখে ভুগতে শুরু করেছে বেশিরভাগ মানুষ। যুবক প্রৌঢ় নির্বিশেষে শরীরে চেপে বসছে সুগার, প্রেশার, হার্টের সমস্যার মতো রোগ। পাশাপাশি খাওয়া দাওয়ার অনিয়মের ফলে ওজন বাড়া কমার সমস্যাও লেগে রয়েছে। কম বয়সেই হাজার একটা রোগ ধরে যাওয়ায় ওষুধও মানুষের নিত্যসঙ্গী হয়ে উঠেছে। তবে সবসময় কড়া কড়া ওষুধের উপরে নির্ভর না করে সম্পূর্ণ ভেষজ উপায়েও এই সমস্ত রোগ থেকে প্রতিকার (Health Tips) পাওয়া সম্ভব।

আমাদের চারপাশের প্রকৃতিতেই রয়েছে এমন কিছু গাছগাছালি যেগুলির ঔষধিগুণ প্রচুর। এমনই একটি প্রাকৃতিক রোগনিরামক হল তেজপাতা (Bay Leaf)। ভারতীয় রান্নায় মশলা হিসেবে ব্যবহৃত হয় বহুল পরিচিত এই পাতাটি। তবে তেজপাতার যে আরো অনেক গুণ রয়েছে তা জানে না অনেকেই। স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী এই পাতা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বৃদ্ধি করে, তেমনি ওজন কমাতেও দারুণ কার্যকরী তেজপাতা। জলে তেজপাতা সেদ্ধ করে খেলে পাওয়া যায় প্রচুর উপকার।

Health Tips: প্রতিদিন সকালে জলে ফুটিয়ে খান এই পাতা, পাবেন সুস্থ শরীর, ওজন থাকবে হাতের মুঠোয়

সকালে থেকে উঠে খালি পেটে গরম জলে কয়েকটি তেজপাতা ফুটিয়ে খেলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। আসলে তেজপাতার জলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, যা ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালের সঙ্গে লড়াই করে। শরীরের কোষগুলি কেও রক্ষা করে এই অ্যান্টি অক্সিডেন্ট। শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে দিয়ে শরীরকে ডিটক্সিফাই করে এই জল। তেজ পাতার জল খেলে তা খিদে কমাতে সাহায্য করে। ফলে কমে যায় ওজনও।

জানলে অবাক হবেন, ভিটামিন সি এর উৎকৃষ্ট উৎস তেজপাতা। ফুসফুস এবং হার্টের অসুখের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে এই ভিটামিন। তেজপাতায় রয়েছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালশিয়াম এর মতো খনিজ যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই