whatsapp channel

অদ্ভুত এক প্রাণী ধরা পড়ল দক্ষিণ ভারতে, মুহূর্তেই ভাইরাল ভিডিও

আই.এফ.এস অফিসার সুধা রামেন সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেছেন। দূর থেকে দেখলে একটি 'ব্ল্যাক প্যান্থার' এর মত মনে হলেও এটি মোটেই 'ব্ল্যাক প্যান্থার' নয়। এটি হল পশ্চিমঘাট পর্বতমালার এক…

Avatar

HoopHaap Digital Media

আই.এফ.এস অফিসার সুধা রামেন সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেছেন। দূর থেকে দেখলে একটি ‘ব্ল্যাক প্যান্থার’ এর মত মনে হলেও এটি মোটেই ‘ব্ল্যাক প্যান্থার’ নয়। এটি হল পশ্চিমঘাট পর্বতমালার এক বাসিন্দা নীলগিরি মারটেন। মারটেন প্রজাতির একমাত্র নীলগিরি মারটেনই পশ্চিমঘাট পর্বতমালায় এবং নীলগিরি পর্বতে দেখা যায়।

গাঢ় খয়েরি রঙের এর পুরো দেহ। কিন্তু গলা থেকে পেট অব্দি হলুদ এবং কমলা বর্ণ। ২২ থেকে ২৬ ইঞ্চির মতো লম্বা হয়। সাধারণত কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু এই সমস্ত জায়গার আর্দ্র বনভুমিতে এদের বসবাস। এরা সাধারণত ছোট ছোট স্তন্যপায়ী প্রাণী, ছোট ছোট পাখি শিকার করে। তবে মাঝে মাঝে নানান রকমের ফল এবং ফলের বীজ খেতেও এদের দেখা যায়। এরা সাধারণত গাছের ওপরেই থাকে। তবে মাঝেমধ্যে হয়তো শিকারের প্রয়োজনেই গাছ থেকে নিচে নেমে আসে।

ভিডিওটিতে এমন একটি প্রাণীকেই দেখা গেছে। তবে দূর থেকে দেখলে এটিকে ‘ব্ল্যাক প্যান্থার’ মনে হবে না খানিকটা ওই বেঁজির মতন প্রাণী দেখে মনে হতে পারে। তবে এটি ‘ব্ল্যাক প্যান্থার’ বা বেঁজি কোনটাই নয়, এটি হলো ‘নীলগিরি মারটেন’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media