whatsapp channel

আমফানের পর ধেয়ে আসছে শক্তিশালী নিম্নচাপ, বজ্রবিদ্যুৎসহ তুমুল ঝড়বৃষ্টির মুখোমুখি ছয় রাজ্য

সতর্ক থাকুন। দেশজুড়ে যেভাবে বৃষ্টির পরিমান বাড়ছে সেক্ষেত্রে বিশেষ সতর্ক থাকার কথা বলা হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে। ২০২০ সালের জুন মাসে রেকর্ড বৃষ্টি হয়েছে। যা কিনা গত ১২ বছরের…

Avatar

HoopHaap Digital Media

সতর্ক থাকুন। দেশজুড়ে যেভাবে বৃষ্টির পরিমান বাড়ছে সেক্ষেত্রে বিশেষ সতর্ক থাকার কথা বলা হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে। ২০২০ সালের জুন মাসে রেকর্ড বৃষ্টি হয়েছে। যা কিনা গত ১২ বছরের সব রেকর্ড ভেঙে দিয়েছে। ইতিমধ্যেই দেশে ১০০ শতাংশের বেশি বৃষ্টি হয়েছে। আগামী ১০ দিনে এই বৃষ্টির পরিমান আরও বাড়বে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে কিছু কিছু জায়গাতে। আর এই অতিভারী বৃষ্টির ফলে ভূমিধস ও বন্যার প্রবল সম্ভাবনা রয়েছে, তাই বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলেছে আবহাওয়া দফতর।

ইতিমধ্যেই অতিবৃষ্টির কারণে পশ্চিমবঙ্গ, আসাম ও বিহারের বেশ কিছু অংশ প্লাবিত। বিহারে বৃষ্টির সাথেই বজ্রবিদ্যুতের আঘাতে বহু মানুষের প্রাণ গিয়েছে। এছাড়া আসামে যদি প্লাবিত হয়ে বন্যা হয়েছে। যার ফলে লক্ষ লক্ষ মানুষ ঘরছাড়া হয়ে পড়েছেন। বন্যাতে প্রায় ৪০ জনের প্রাণ গিয়েছে। আবার বাংলাতে উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রতিদিনই অতি ভারী বৃষ্টির ফলে অনেক জায়গাতে ধস হয়েছে। এর পাশাপাশি মহারাষ্ট্র, গুজরাত, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, ছত্তিশগঢ় ও বিহার এই ছয়টি রাজ্যে অতিভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, জুন মাসে ১৮ শতাংশের বেশি বৃষ্টি হয়েছে। শবে বৃষ্টির পরিমান বাড়ার ফলে কৃষিক্ষেত্রে অনেক সুবিধা হয়েছে। কৃষকরা ইতিমধ্যেই ধান, দল, তৈলবীজ ও তুলোর চাষ ও করা শুরু হয়ে গিয়েছে। এদিকে মধ্যভারত ও গুজরাটে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। যার জেরে আগামী ১০ দিনে ভারী বৃষ্টি হতে পারে। আর এরফলে নদীগুলির জল ফুলে ফেঁপে উঠে বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।  যে কোনো মুহূর্তে ধ্বংসাত্মক রূপ ধারণ করতে পারে প্রকৃতি।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media