whatsapp channel

একনজরে আজ বাজারে সোনার দাম দেখে নিন!

করোনাভাইরাস পরিস্থিতিতে মার্কিন আর্থিক প্যাকেজের আশায় আছেন লগ্নিকারীরা। এর মধ্যে টানা তিনদিন ধরে বেড়েছিল সোনার দাম অনেকটাই। কোটাক সিকিউরিটিজের কমোডিটি রিসার্চের প্রধান এবং সহ-সভাপতি রবীন্দ্র রাও জানিয়েছেন, সম্প্রতি যে উত্থান…

Avatar

HoopHaap Digital Media

করোনাভাইরাস পরিস্থিতিতে মার্কিন আর্থিক প্যাকেজের আশায় আছেন লগ্নিকারীরা। এর মধ্যে টানা তিনদিন ধরে বেড়েছিল সোনার দাম অনেকটাই। কোটাক সিকিউরিটিজের কমোডিটি রিসার্চের প্রধান এবং সহ-সভাপতি রবীন্দ্র রাও জানিয়েছেন, সম্প্রতি যে উত্থান হয়েছিল মার্কিন ডলার সূচকের, তা কিছুটা কমে যাওয়াতে আবার সোনার দাম কমতে চলেছে। একইসঙ্গে মিশ্র মার্কিন কর্মসংস্থান সংক্রান্ত রিপোর্ট এবং মার্কিন আর্থিক প্যাকেজের আশার জেরে উত্থানের সাক্ষী থেকেছে হলুদ ধাতু। ফের মঙ্গলবার ভারতের বাজারে কমলো
হলুদ ধাতুর দাম।

করোনা মহামারির মধ্যে আকাশ ছোঁয়া হয়ে উঠেছিল সোনার দাম। মধ্যবিত্তকে এক বার ভাবতে হত সোনা কিনবে কিনা। আসল কারণ ছিল ইচ্ছে থাকলেও সাধ্য ছিলনা। কিন্তু এই আর মারণ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের পর থেকেই এর দর পড়তে থাকে। এই মহামারির অভিশাপে বিশ্বজুড়ে অর্থনৈতিক কর্মকাণ্ড থমকে পড়েছিল। কিন্তু কার্যকরি প্রতিষেধক আবিষ্কারের পর থেকে আর আমেরিকার সরকার পরিবর্তনে কিছুটা আশার আলো জ্বলে উঠেছিল। আবার আগের সপ্তাহের শেষে সোনার দাম বাড়লেও আজ হলুদ ধাতুর দামে পতন নেমেছে।

সোনার বাজার দর সম্পর্কীয় বিশ্লেষকরা মনে করছেন যে আরও ১০০ ডলার মতো দাম সোনার ক্ষেত্রে অনেকটাই নামবে। একনজরে দেখা যাক সোনার দাম। মঙ্গলবার মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে ১০ গ্রাম সোনার দাম নেমে হয়েছে ৪৮,০২৬ টাকা। কলকাতায় ১০ গ্রাম ২২ ক্যারট সোনার দাম ৪৬,৭৫০ টাকা, ৮ গ্রাম ২২ ক্যারট সোনার দাম ৩৭,৪০০ টাকা। আর ১ গ্রাম ২২ ক্যারট সোনার দাম ৪,৬৭৫ টাকা।

একনজরে রুপোর দাম ও দেখে নেওয়া যাক। আজ ১ কেজি রুপোর দাম ৭০,২০০ টাকা আর ১০০ গ্রাম রুপোর দাম ৭,০২০ টাকা। তবে অনেকে মনে সোনার দাম, আগামী কয়েকদিনে নেমে তা ৪৫ হাজারেও যেতে পারে। সামনে ফাল্গুন মাসে বিয়ের মরশুম। মধ্যবিত্তের জন্য সোনা কিনতে সামান্য হলেও স্বস্তি এসেছে। অন্যদিকে বাজারে এখন তেল পেট্রোলের দাম বেড়েই চলেছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media