Hoop NewsHoop Trending

করোনার ভ্যাকসিন গরীবদের আগে দিতে হবে, দাবি করলেন বিল গেটস

করোনার ভ্যাকসিন আবিষ্কার হলে সর্বপ্রথম তা গরিবদের দিতে হবে বলে মন্তব্য করলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। করোনার ভ্যাকসিন আবিষ্কার করতে কোটি কোটি টাকা খরচ করছে বহু দেশ। অনেক দেশে ইতিমধ্যেই এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালও হয়ে গিয়েছে। এই অবস্থায় আন্তর্জাতিক এইডস সোসাইটির একটি কনফারেন্সে বিল গেটস বলেন, “ভ্যাকসিন তৈরি করার দৌড়ে এগিয়ে আছে যে দেশ গুলি তাদের উচিত গরীব ও উন্নয়নশীল দেশ গুলিকে আগে এই ভ্যাকসিন দেওয়া। শুধুমাত্র ধনীদের মধ্যে ভ্যাকসিন বিলিয়ে দিলে এই মহামারীর হাত থেকে পৃথিবীকে রক্ষা করা সম্ভব নয়।”

বিশ্বের সমস্ত দেশের রাষ্ট্রপ্রধানদের উদ্দেশ্যে বিল গেটস এদিন বলেন, রাষ্ট্রনেতাদের উচিত সামঞ্জস্য রেখে ভ্যাকসিনের বিপণন করা। বিশ্বের যে দেশের যে এলাকায় সংক্রমণের সংখ্যা বেশি সেখানেই আগে পৌঁছে দিতে হবে ভ্যাকসিন। শুধুমাত্র বাজারদর দেখলেই চলবে না এসময়। নিঃস্বার্থ মনোভাব নিয়ে দেখতে হবে। নয়তো সার্বিক স্তরে ঠেকানো যাবে না এই মহামারী।

করোনার ভ্যাকসিন তৈরি করছে এমন অনেক সংস্থাকেই আর্থিক সাহায্য করেছেন বিল গেটস। বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের তরফে বিভিন্ন সংস্থাকে সাহায্য করছেন বিল গেটস। এছাড়াও বিল গেটসের এই ফাউন্ডেশন ভ্যাকসিন আবিষ্কার হলে তা কিনে নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে দেওয়ারও পরিকল্পনা করেছে। তিনি জানিয়েছেন, আর্থিক ভাবে পিছিয়ে থাকা দেশগুলিতে ভ্যাকসিন পৌঁছে দিতে সাহায্য করবেন।

ইতিমধ্যেই করোনার ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালও শুরু হয়ে গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, এখনো পর্যন্ত ট্রায়ালে এগিয়ে আছে ২১টি ভ্যাকসিন। এর মধ্যে চীনের বিভিন্ন রিসার্চ ইনস্টিটিউটের ৯ টি ভ্যাকসিন, আমেরিকার বায়োটেকনোলজি ফার্মগুলির ৫ টি ভ্যাকসিন এবং ভারত, রাশিয়া, জার্মানি, অস্ট্রেলিয়া, জাপানের ভ্যাকসিনও আছে। মাইক্রোসফট কর্তার কথায়, বিশ্বের উন্নত দেশগুলিতে করোনা সংক্রমণ ঠেকালেই এই ভাইরাসের মোকাবিলা করা সম্ভব নয়। সব দেশকে এগিয়ে এসে সম্মিলিত ভাবে কাজ করতে হবে।

whatsapp logo