whatsapp channel

কিভাবে ব্যবহার করলে দীর্ঘদিন স্মার্টফোনের ব্যাটারি ভালো থাকবে

স্মার্টফোন ব্যবহার করেন আর স্মার্টফোনের ব্যাটারি কি করে ভালো রাখবেন এ বিষয়টা অনেকেরই অজানা। কিন্তু স্মার্টফোনকে বেশিদিন ভালো রাখতে গেলে তার ব্যাটারি ভালো থাকাটা ভীষণ জরুরী। প্রত্যেকের হাতে হাতেই এখন…

Avatar

HoopHaap Digital Media

স্মার্টফোন ব্যবহার করেন আর স্মার্টফোনের ব্যাটারি কি করে ভালো রাখবেন এ বিষয়টা অনেকেরই অজানা। কিন্তু স্মার্টফোনকে বেশিদিন ভালো রাখতে গেলে তার ব্যাটারি ভালো থাকাটা ভীষণ জরুরী। প্রত্যেকের হাতে হাতেই এখন একটি করে স্মার্ট ফোন। স্মার্টফোন এখন কোনভাবেই মানুষের জীবনের লাক্সারি নয়, সে এক প্রয়োজনীয় বস্তু হয়ে দাঁড়িয়েছে। কেমন করে আপনি আপনার স্মার্টফোন ব্যবহার করছেন তা অনেকটাই নির্ভর করে ব্যাটারির উপর। তাই জেনে নিন কি কি করলে স্মার্ট ফোনের ব্যাটারি ভালো থাকবে –

প্রথমত, ফোনের যে আসল চার্জার সেটি দিয়েই যদি ফোনের চার্জ দেওয়া হয় তাহলে ব্যাটারির আয়ু বাড়ে।

দ্বিতীয়ত, সস্তায় কেনা চার্জার ব্যবহার করা একদমই উচিত না। কথাতেই আছে, সস্তার তিন অবস্থা। এক সময় টাকা বাঁচিয়ে সস্তার চার্জার কিনতে গিয়ে দেখবেন আপনার সখের ফোনটি নষ্ট হয়ে গেছে। তখন তার পেছনে হয়তো আরো টাকা খরচ হয়ে যাবে।

তৃতীয়ত, ফোন চার্জ দেওয়ার সময় ফোনের কভার খুলে রাখা উচিত। চার্জ দেওয়ার সময় ফোন যথেষ্ট গরম হয়ে যায়। আর এই গরম ফোনের চারিদিকে ছড়িয়ে পড়ে। এই গরমে ফোনের যাতে কোনো ক্ষতি না হয়, সেজন্য চার্জ দেওয়ার সময় ফোনের কভার খুলে রাখা উচিত।

চতুর্থত, ফোনে ২০% এর উপরে চার্জ থাকলে কখনোই আবার করে চার্জ দেওয়া উচিত নয়। আবার অনেকেই আছে যতক্ষণ না ফোনের চার্জ একেবারে শূন্য তে নেমে বন্ধ হয়ে যাচ্ছে ততক্ষণ তারা চার্জ দেন। এমনটা করা উচিত নয়। ফোনের চার্জ ৫-২০% মধ্যে থাকলে তবেই ফোনে চার্জ দিলে ফোনের গড় আয়ু বেড়ে যায়।

পঞ্চমত, পাওয়ার ব্যাংক এর মাধ্যমে ফোন চার্জ দেওয়ার সময় কখনই ফোন ব্যবহার করা উচিত না, অর্থাৎ সেই সময় কখনোই ফোনে কথা বলা বা অনলাইন থাকা উচিত নয়। কারণ চার্জ দেওয়ার সময় ফোনের ব্যাটারি এমনি গরম হয়ে থাকে, তার ওপরে ফোনটি ব্যবহার করলে আরো গরম হওয়ার সম্ভাবনা থাকে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media