whatsapp channel

ট্রাক্টর চালিয়ে চাষবাসের কাজে লেগে পড়লেন সালমান খান, মুহূর্তেই ভাইরাল ভিডিও

করোনার কবলে জর্জরিত গোটা বিশ্ব। প্রতিনিয়ত বেড়েই চলেছে মৃত্যু তথা আক্রান্তের সংখ্যা। তবে এই পরিস্থিতিতে খানিকটা আশার আলো দেখাতে চলেছে অক্সফোর্ডের বিজ্ঞানীরা। কারণ, তাদের তৈরি প্রতিষেধকের তৃতীয় তথা শেষ পর্যায়ের…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

করোনার কবলে জর্জরিত গোটা বিশ্ব। প্রতিনিয়ত বেড়েই চলেছে মৃত্যু তথা আক্রান্তের সংখ্যা। তবে এই পরিস্থিতিতে খানিকটা আশার আলো দেখাতে চলেছে অক্সফোর্ডের বিজ্ঞানীরা। কারণ, তাদের তৈরি প্রতিষেধকের তৃতীয় তথা শেষ পর্যায়ের কাজ চলছে। ট্রায়ালটি চালানো হচ্ছে ব্রিটেন, আমেরিকা ও ব্রাজিল মিলিয়ে মোট ৪৫,০০০ জন স্বেচ্ছাসেবকের উপর।

Advertisements

এর আগে জানা গিয়েছে, খুব শীঘ্রই আসতে চলেছে এর ফলাফল। সম্প্রতি একটি ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’ (The Lancet)-এ বলা হয়েছে অক্সফোর্ডের তৈরি বিজ্ঞানীদের প্রতিষেধকের ফলাফল প্রকাশিত হতে পারে আজ। পাশাপাশি ভারতে অক্সফোর্ডের বিজ্ঞানীরা আগস্ট মাস থেকে হিউম্যান ট্রায়াল শুরু করতে পারেন।

Advertisements

গত মাসে এই বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থার প্রধান ডাঃ সারা গিলবার্ট জানিয়েছেন, এই প্রতিষেধক করোনা নামক মারন ভাইরাসের বিরুদ্ধে দীর্ঘমেয়াদী প্রতিরোধ গড়ে তুলতে সফল হয়েছে। একাধিক পরীক্ষার মাধ্যমে প্রমাণ মিলেছে তাদের তৈরি এই প্রতিষেধক বছর খানেক ধরে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হবে।

Advertisements

অন্যদিকে অক্সফোর্ডের করোনা টিকা বিষয়ক পর্যবেক্ষণ কমিটির চেয়ারম্যান ডেভিড কার্পেন্টার জানিয়েছেন, নির্ধারিত সময়ের মধ্যেই শেষ হতে পারে সমস্ত পরীক্ষা। যার ফলস্বরূপ আগামী সেপ্টেম্বরের মধ্যে ব্যবহার করা যেতে পারে এই প্রতিষেধক। এবার এই সর্বশেষ পরীক্ষার ফলাফল ইতিবাচক হওয়ার আশায় রয়েছে সকলে। দেখুন সালমান খানের সেই ভিডিও।

Advertisements

 

View this post on Instagram

 

Farminggg

A post shared by Salman Khan (@beingsalmankhan) on

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media