whatsapp channel
Hoop Story

পৃথিবীর অন্যতম সুন্দর পাখি বিলুপ্তপ্রায় এই রং বাহারি তোতা, জানুন পরিচয়

বিশ্বের অসাধারণ সুন্দর পাখির তালিকায় রয়েছে পাহাড়ি তোতা পাখি ‘কিয়া’। নিউজিল্যান্ডের দক্ষিণ দ্বীপের আলপাইন এবং জঙ্গলাকীর্ণ অঞ্চলে এদেরকে খুঁজে পাওয়া যায়। প্রায় ৪৮ সেন্টিমিটার দীর্ঘ এটি বেশিরভাগ অংশই জলপাই সবুজ এবং ডানাগুলি নিচের দিকে উজ্জ্বল কমলা রঙের। ছোটি বেশ বড় সড় বাঁকা এবং ধূসর বাদামী রঙের হয়ে থাকে। কিয়া হলো বিশ্বের একমাত্র আলপাইন তোতাপাখি। খাদ্যতালিকায় এদের সমস্ত কিছু রয়েছে। কিয়া তার বুদ্ধি এবং কৌশলের বলে কঠোর পাহাড়ী পরিবেশে নিজেকে মানিয়ে নিয়ে থাকতে পেরেছে। আলপাইন এর উত্তর দ্বীপের অংশ থেকেও কিয়ার অস্তিত্ব পাওয়া যায়। এখানে খুঁজে পাওয়া একটি জীবাশ্ম থেকে জানা যায়, প্রায় ১০ হাজার বছর আগে সেখানে কিয়া বসবাস করত।

প্রজননকালের সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৬০০ মিটার উচ্চতায় গাছের মধ্যে বাসা করে। ডিম পাড়ার মূলত সময়টি শুরু হয় জুলাই এর শুরুর দিকে। ২ থেকে ৫ টি সাদা বড় বড় ডিম পাড়ে। ২১ দিন পরে ডিম ফুটে বেরোয় ছোট ছোট ছানা।

১৯৮৬ সালের মধ্যে ১,০০০ থেকে ৫,০০০ পর্যন্ত কিয়া খুঁজে পাওয়া গেছে। কিন্তু এই সংখ্যাটি ১৯৯২ সালে বেড়ে গিয়ে প্রায় ১৫,০০০ এ দাঁড়ায়। কিন্তু সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে এর সংখ্যা কমে গিয়ে ৩,০০০ থেকে ৭,০০০ এ দাঁড়িয়েছে। কিয়ার চারটি প্রজাতি পাওয়া যায়-

১) নিউজিল্যান্ড কাকা
২)কিয়া
৩)নরফোক কাকা
৪)চাথাম কাকা

উপরের প্রত্যেকটি প্রজাতি এসেছে ‘proto kaka’ এর থেকে। এদেরকে প্রায় ৫ লক্ষ বছর আগে নিউজিল্যান্ডে খুঁজে পাওয়া যেত। অসাধারণ এই পাহাড়ি কিয়া যার রূপে মানুষ সহজেই ভুলে যেতে পারে। এমন সুন্দর পাখিকে বাঁচিয়ে রাখার প্রয়োজন রয়েছে।

whatsapp logo