whatsapp channel

পৃথিবীর বুকে রামধনু নদী এক বড়সড় আশ্চর্য! রামধনুর পাঁচটি রং বয়ে চলেছে নদীর জলে

গোটা পৃথিবী জুড়ে এমন অনেক জায়গা রয়েছে যা সত্যি এখনো মানুষের মধ্যে রহস্য সৃষ্টি করে। এই প্রাকৃতিক জায়গা গুলোর দিকে তাকিয়ে শুধুই বিস্ময়ে অবাক হয়ে থাকা ছাড়া আর কোন উপায়…

Avatar

HoopHaap Digital Media

গোটা পৃথিবী জুড়ে এমন অনেক জায়গা রয়েছে যা সত্যি এখনো মানুষের মধ্যে রহস্য সৃষ্টি করে। এই প্রাকৃতিক জায়গা গুলোর দিকে তাকিয়ে শুধুই বিস্ময়ে অবাক হয়ে থাকা ছাড়া আর কোন উপায় থাকেনা। কলম্বিয়ার কানো ক্রিসটেলস নামে একটি নদী রয়েছে। যার রং একেবারে রামধনুর পাঁচটি রং এর মত। শুনলে অবাক হলেও বিষয়টা একেবারে সত্যি।

পরিষ্কার কাঁচের মতন জল কোথাও লাল, কোথাও নীল, কোথাও হলুদ, কোথাও সবুজ বর্ণ ধারণ করেছে। অনেকেই বলেন এই নদী নাকি ‘স্বর্গ থেকে নেমে এসেছে’ আবার কেউ কেউ বলেন, ‘তরল রামধনু নদী’। নদীটির উৎপত্তি হচ্ছে সেরিনিয়া ডেলা মাকারিনা নামে এক পাহাড় থেকে। মূলত জুলাই ও নভেম্বরের মাঝামাঝি সময় নদীটির এমন অপূর্ব রূপ দেখতে পাওয়া যায়। নদীর তলদেশে যেখানে লাল রঙের প্রবাল জন্মায়, সেখানে নদীর রং লাল দেখায়, যেখানে সবুজ রঙের গুল্ম জন্মায় সেখানে নদীর ওপর থেকে সবুজ দেখায়। আসলে নদীর জলের রং কোন পরিবর্তন হয় না।

নিচে থাকা লতা,গুল্মের রং অনুযায়ী নদীটিকে ওপর থেকে তেমন রঙিন লাগে। আর যেখানে জল বেশি স্বচ্ছ সেখানটায় নীলচে মনে হয়। নদীর নিচে যেখানে বালুর পরিমাণ বেশি সেখানে নদীর উপর থেকে হলুদ রঙের দেখায়। নদীর এমন অপূর্ব রূপ দেখার জন্য দেশ-বিদেশ থেকে কত দর্শনার্থীদের আগমন হয় তা হাতে গুনে শেষ করা যায় না।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media