whatsapp channel

ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল থেকে গরিবদের জন্য মাস্ক বানালেন এই যুবকরা

একবার ব্যবহার করে মাস্ক ফেলে দেওয়ার পরে পরিবেশ দূষিত হচ্ছে বেশি। কিন্তু এক মাস্ক বেশি দিন তো ব্যবহার করাও যায় না। এটি স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট ক্ষতিকর। এই সমস্যা সমাধানের উদ্দেশ্যে,…

Avatar

HoopHaap Digital Media

একবার ব্যবহার করে মাস্ক ফেলে দেওয়ার পরে পরিবেশ দূষিত হচ্ছে বেশি। কিন্তু এক মাস্ক বেশি দিন তো ব্যবহার করাও যায় না। এটি স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট ক্ষতিকর। এই সমস্যা সমাধানের উদ্দেশ্যে, আইআইটির একজন, প্লাস্টিকের বোতল থেকে তৈরি করলেন মাস্ক। এগুলোকে শ্বাস নেওয়ার যোগ্য করে তোলা হয়েছে। শুধু তাই নয়, এগুলি পুনরায় ব্যবহারযোগ্য প্রায় তিরিশ বার ধোয়া যাবে।

আশীষ কাকরিয়া, যিনি একজন গবেষক, ও তার দলের সদস্যরা বললেন, এই প্লাস্টিকের বোতল থেকে যে মাস্ক তৈরি করা হচ্ছে, তা N95 এর থেকে অনেক বেশি ভালো। মাস্ক গুলোর তেমন বেশি দাম না, মাত্র ২৫ টাকা খরচ করলেই পেতে পারেন এই মাস্ক।

সত্যি সত্যি যদি এই মাস্ক বাজারে আসে তাহলে দু’ভাবে পরিবেশ সুরক্ষিত থাকবে। প্রথমত, ব্যবহারযোগ্য মাস্ক এদিক-ওদিক পড়ে থেকে পরিবেশকে দূষণ করবে না। দ্বিতীয়ত, প্লাস্টিকের বোতল গুলি দ্বারা পরিবেশ কীভাবে দূষিত হয় তার হাত থেকে রক্ষা পাবে। সাধারণ মানুষ অর্থনৈতিক দিক থেকেও অনেকটা সুরাহা পাবেন। প্রতিদিন মাস্ক কেনার দরকার নেই। মাত্র ২৫ টাকাতেই তিরিশবার পরিষ্কার যোগ্য মাস্ক পাওয়া যেতে পারে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media