whatsapp channel

বাস্তুদোষ কাটাতে যেসব গাছ বাড়িতে লাগাবেন

আপনার কি বাড়িতে গাছ লাগানোর শখ? বাড়ির বাইরে থাকা এবং বাড়ির ভিতরে থাকা ইনডোর প্ল্যান্ট দেখলে মন ভাল হয়ে যায়? তবে শুধু শখের জন্য নয়, সংসারে সুখ শান্তি বৃদ্ধি পাওয়ার…

Avatar

HoopHaap Digital Media

আপনার কি বাড়িতে গাছ লাগানোর শখ? বাড়ির বাইরে থাকা এবং বাড়ির ভিতরে থাকা ইনডোর প্ল্যান্ট দেখলে মন ভাল হয়ে যায়? তবে শুধু শখের জন্য নয়, সংসারে সুখ শান্তি বৃদ্ধি পাওয়ার জন্য বাড়ির চারপাশে এমনকি বাড়ির ভিতরে গাছ লাগান। কংক্রিটের জঙ্গলে বড় বড় জায়গা পাওয়া বেশ কঠিন। বহুতল ফ্ল্যাটে এক চিলতে বারান্দা আর এক কামরার ঘর ছাড়া গাছ লাগানোর জায়গা কই? তবে মনের ইচ্ছা থাকলে ঘরে এবং বারান্দাতেই তৈরি করতে পারেন ছোট্ট সবুজের বাগান।

তুলসী গাছ: বড় বড় বাড়ির উঠানে তুলসী মঞ্চ থাকে। তুলসী গাছ অত্যন্ত কার্যকরী একটি গাছ। তবে বাড়ির সামনে বড় উঠান না থাকলেও ফ্ল্যাট এর একচিলতে ছোট্ট বারান্দায় একটা তুলসী গাছ রাখুন। তুলসী পরিবেশের দূষিত বায়ুকে দূষণমুক্ত করে।

মানিপ্ল্যান্ট: আপনার যদি ঘর সাজানোর শখ থাকে, তাহলে ঘর সাজানোর উপাদান হিসাবে বেছে নিতেই পারেন মানিপ্ল্যান্টকে। সুন্দর বাহারি পাতা, লতানো গাছ আপনার ঘরকে এক আলাদা সৌন্দর্য-এ ভরিয়ে তুলবে একথা বলাই বাহুল্য। টবে কিংবা কাঁচের বোতলে জল রেখে মানিপ্ল্যান্ট দিয়ে ঘর সাজিয়ে ফেলুন। মানিপ্ল্যান্ট শুধুমাত্র যে আপনার ঘরের শোভা বৃদ্ধি করবে তা নয়, যে ঘরে এই গাছ থাকে সে ঘরে একটা পজিটিভ এনার্জি তৈরি হয়।

অ্যালোভেরা গাছ: অ্যালোভেরা একটি অত্যন্ত গুনসম্পন্ন গাছ। এর পাতার মধ্যে থাকা থকথকে জেলির মত অংশ চুল, ত্বক ভালো করতে সাহায্য করে। তাই বাড়িতেই ছোট ছোট টবে, বা যদি জায়গা থাকে মাটিতে বসিয়ে দিন অ্যালোভেরা গাছ। এই গাছের খুব বেশি যত্ন করার প্রয়োজন হয় না।

লাকি বাম্বু: লাকি বাম্বু ট্রি সম্পত্তি বৃদ্ধি করতে সাহায্য করে। দোকান থেকে বা কোন নার্সারি থেকে এই গাছ কিনে এনে বাড়ির পশ্চিম দিকে রাখুন। লাকি বাম্বু ট্রি এ দুটি গাছ একসঙ্গে থাকলে দাম্পত্য প্রেম বাড়িয়ে তোলে। বাস্তুবিদরা বলছেন, যে কোন সেরামিকের পাত্রে বাম্বু ট্রি রেখে সেখানে জল দিয়ে রাখুন। সেই পাত্রের মধ্যে কয়েকটা রঙিন পাথর দিয়ে দিন। এই গাছ কাউকে উপহার স্বরূপও দিতে পারেন। বসত বাড়ির বাইরের কিছু গাছ -:

১) বাড়ির পূর্ব দিকে অশ্বত্থ গাছ, পশ্চিম দিকে বট গাছ, উত্তরে ডুমুর গাছ কখনোই লাগাবেন না। বাস্তু মতে, তা অশুভ।

২) বাড়ির লাগোয়া বাগানে সুপারি, নারকেল, জাম, কাঁঠাল, আম, ডালিম, কমলালেবু, আমলকী, দেবদারু ইত্যাদি গাছ লাগাতে পারেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media