whatsapp channel

ভারতবাসীর জন্য বিরাট সুখবর! বাজারে আসার আগে চলছে করোনা ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল

স্বাধীনতা দিবসের দিন দেশে সাম্প্রতিক করোনা পরিস্থিতির উপর গুরুত্বপূর্ণ বিন্দু নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা ভ্যাকসিন অতি দ্রুত বাজারে আনতে ভারত যে বদ্ধ পরিকর সেই ইঙ্গিত মেলে প্রধানমন্ত্রীর…

Avatar

HoopHaap Digital Media

স্বাধীনতা দিবসের দিন দেশে সাম্প্রতিক করোনা পরিস্থিতির উপর গুরুত্বপূর্ণ বিন্দু নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা ভ্যাকসিন অতি দ্রুত বাজারে আনতে ভারত যে বদ্ধ পরিকর সেই ইঙ্গিত মেলে প্রধানমন্ত্রীর ভাষণে। এই বছরের মধ্যেই পরিস্থিতি মোকাবিলার জন্য ভারত তিনটি ভ্যাকসিন নিয়ে ট্রায়াল শুরু করে দিয়েছে।

করোনা ভ্যাকসিন নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য উঠে এল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সাংবাদিক বৈঠকে। করোনা পরিস্থিতি মোকাবার জন্য কেন্দ্রের তৈরি করা নীতি আয়োগ কমিটির অন্যতম মুখপাত্র বিনোদ পল জানান,’যে তিনটি ভ্যাকসিন নিয়ে দেশে কাজ চলছে তাদের মধ্যে একটির উপর আজকালের মধ্যেই তৃতীয় ট্রায়াল শুরু হয়ে যাবে।’

জানা যাচ্ছে অক্সফোর্ড-এসট্রোজেনেকার কোভিশিল্ড ভ্যাকসিনই ভারতে প্রথম তৃতীয় ট্রায়ালের জন্য নেওয়া হচ্ছে। কারণ, মাত্র কদিন আগেই প্রথম ট্রায়ালের কোটা শেষ করেছে দেশীয় পদ্ধতিতে তৈরি কোভ্যাকসিন ও জাইদাস ক্যাডিলার। সূত্রের খবর দেশের ২০টি জায়গার প্রায় ১৬০০ মানুষের উপর এই তৃতীয় পর্যায়ের ট্রায়াল করা হবে। যদিও এ বিষয়ে পাকাপাকি খবর সম্পূর্ণ ভাবে জানাতে নারাজ সরকার ট্রায়াল সফল না হওয়া পর্যন্ত।

সাধারণ ভাবে কোনো একটি ভ্যাকসিন তৃতীয় পর্যায়ের ট্রায়াল সফল করলে সেটি রেজিস্টার্ড করানোর ব্যবস্থা করানো হয়, সেই সঙ্গে চলে আর এক প্রস্থ চতুর্থ বা ফাইনাল ট্রায়ালও। এক কথায় পরিস্থিতি অনুসারে কেন্দ্র এই বছরের মধ্যেই দেশে ভ্যাকসিন আনতে মরিয়া।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media