whatsapp channel

Market Price: রবিবারের আগেই ব্যাপক পরিবর্তন চিকেনের দামে, কত দামে বিকোচ্ছে ইলিশ!

রবিবার মানেই সপ্তাহের এক বিশেষ দিন সকলের কাছেই। বিশেষ করে চাকুরীরত মানুষদের ক্ষেত্রে দিনটির গুরুত্ব আলাদা। কারণ সপ্তাহের মধ্যে এই একটি দিনেই কর্মদিবস থেকে বিরতি পাওয়া যায়। আর এই রবিবার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

রবিবার মানেই সপ্তাহের এক বিশেষ দিন সকলের কাছেই। বিশেষ করে চাকুরীরত মানুষদের ক্ষেত্রে দিনটির গুরুত্ব আলাদা। কারণ সপ্তাহের মধ্যে এই একটি দিনেই কর্মদিবস থেকে বিরতি পাওয়া যায়। আর এই রবিবার মানেই বাঙালির কাছে একটা আলাদা অনুভূতি। কারণ এই দিনটা বেশিরভাগ বাঙালির কাছেই ছুটির দিন। আর ছুটির দিনে দুপুরে খাবার থালায় কিছু খামতি রাখেন না কেউই। তাই এইদিন সকাল সকাল ব্যাগ হাতে বাজারে ভিড় জমান ক্রেতারা। আর এইদিন শহর থেকে মফঃস্বল, সব জায়গাতেই বাজার বসে।

কিন্তু বিগত দিনে বাজার অগ্নিমূল্য হয়েছে রাজ্যে। নিম্নচাপ ও বৃষ্টির জেরে ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে ব্যাপকভাবে। সেই কারণেই একদিকে যেমন আকাশছোঁয়া দাম হয়েছে সবজির, অন্যদিকে একইভাবে মাছ, মাংসের দামেও লেগেছে আগুন। বিশেষ করে বর্ষার রুপোলি ফসল ইলিশের যোগান কম থাকায় বিগত সপ্তাহ থেকেই দাম বেড়েছে ইলিশের। একনজরে দেখে নিন যে রবিবারের আগে কোন জিনিসের বাজারদর রইল কেমন।

■ ইলিশের দাম: ইতিমধ্যে রাজ্যের বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ। যার মধ্যে আমদানিকৃত পদ্মার ইলিশের দাম রয়েছে কেজিপ্রতি ১৫০০ থেকে ১৬০০ টাকা। এদিকে দেশীয় ইলিশের দাম রয়েছে কেজিপ্রতি ১২০০ টাকার কাছাকাছি। এদিকে ৪০০-৫০০ গ্রামের ওজনের খোকা ইলিশের দাম রয়েছে ৬০০-৭০০ টাকা কেজিপ্রতি। তবে ৭০০-৭৫০ গ্রাম ওজনের ইলিশ কিনতে হলে প্রতি কেজিতে গুনতে হবে ১০০০ টাকা।

■ অন্যান্য মাছের দাম: ইলিশের পাশাপাশি আজ রুই মাছের প্রতি কেজিতে দাম রয়েছে ২০০-২২০ টাকা, যেখানে ভালো সাইজের কাতলা বিকোচ্ছে ৩২০-৩৫০ টাকা প্রতি কেজিতে। আজ তেলাপিয়া কেজি রয়েছে ১৬০-২০০ টাকা প্রতি কেজি। বাটা মাছ বিক্রি হচ্ছে ১৭০-২০০ টাকা প্রতি কেজি থেকে। লটে মাছের দাম প্রতি কেজিতে রয়েছে ১৬০-১৮০ টাকা। ভেটকি মাছের দাম রয়েছে প্রতি কেজিতে ৫০০ টাকা। পমফ্রেট মাছের দাম প্রতি কেজিতে রয়েছে ৪০০ টাকার বেশি। ট্যাংরা মাছের দামও রয়েছে প্রতি কেজিতে ৩০০ টাকা।

■ মাংসের দাম: মাছের পাশাপাশি আজ দাম বেড়েছে মাংসেরও। চিকেনের দাম রয়েছে প্রতি কেজিতে ২২৫-২৩০ টাকা। গোটা মুরগির দাম রয়েছে কেজি প্রতি ১৪৫-১৫-০ টাকা। দেশি মুরগি বিকোচ্ছে ৪২০-৪৫০ টাকা প্রতি কেজি দরে। এছাড়াও আজ খাঁসি মাংস বিকোচ্ছে ৭৬০-৮০০ টাকা প্রতি কেজি দরে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা