whatsapp channel

ভারত থেকে বিদায় নেবে করোনা ভাইরাস, এই তারিখে টিকা আসছে ভারতে

বছরের শুরু থেকে করোনা ভাইরাসের আক্রমণে সারা বিশ্বে মহামারির সৃষ্টি হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে এই মারণ ভাইরাসের সংক্রমণ। এখনও পর্যন্ত এই ভাইরাসের সর্বজন স্বীকৃত কোন প্রতিষেধক…

Avatar

HoopHaap Digital Media

Updated on:

Advertisements
Advertisements

বছরের শুরু থেকে করোনা ভাইরাসের আক্রমণে সারা বিশ্বে মহামারির সৃষ্টি হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে এই মারণ ভাইরাসের সংক্রমণ। এখনও পর্যন্ত এই ভাইরাসের সর্বজন স্বীকৃত কোন প্রতিষেধক আবিষ্কার না হলেও থেমে নেই চিকিৎসা বিজ্ঞান। বিশ্বের প্রায় ১৪০ টি দেশের বিজ্ঞানীরা করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে গবেষণা চালিয়ে যাচ্ছেন।

Advertisements

ইতিমধ্যে বেশ কয়েকটি দেশের বিজ্ঞানীরা ওষুধ আবিষ্কার করে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে। পিছিয়ে নেই ভারতও। ভারতে আবিষ্কৃত করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা আগামী ১৫ আগষ্টের মধ্যে সাধারণ মানুষের মধ্যে প্রয়োগ শুরু করা হতে পারে বলে জানা গেছে। ফলে, স্বাধীনতা দিবসে করোনা থেকে মুক্তি মিলবে বলে আশা করা হচ্ছে।

Advertisements

জানা গেছে, ভারতে প্রস্তুত করা করোনা ভাইরাসের ভ্যাকসিনটি আগামী ১৫ আগষ্টেই সর্বস্তরে চালু করা হতে পারে। যা প্রস্তুত করেছে হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা ‘ভারত বায়োটেক’। মানব শরীরে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে ৭ ই জুলাই থেকে। এই ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হবে গোটা জুলাই মাস ধরেই। ৩০ জুন ভারতে তৈরি কোভিড -১৯ প্রতিরোধকারী এই ভ্যাকসিনটির মানব দেহে পরীক্ষা চালানোর জন্য প্রয়োজনীয় অনুমোদন দেয় কেন্দ্রীয় সরকার। আইসিএমআর এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির- সহযোগিতায় এই ভ্যাকসিন তৈরি করেছে ভারত বায়োটেক, একটি বিবৃতিতে একথা জানিয়েছে ওই সংস্থা।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar