whatsapp channel

রাজ্যজুড়ে ধেয়ে আসছে প্রবল বৃষ্টি, জানাল আবহাওয়া দপ্তর

উত্তরবঙ্গে আগামী কয়েকদিন প্রবল বৃষ্টির পূর্বাভাস দিলো আলিপুর আবহাওয়া দপ্তর। চলতি সপ্তাহ জুড়েই সমগ্র উত্তরবঙ্গ জুড়েই ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। অতিবৃষ্টির জেরে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বন্যার আশঙ্কা করছে আবহাওয়া…

Avatar

HoopHaap Digital Media

উত্তরবঙ্গে আগামী কয়েকদিন প্রবল বৃষ্টির পূর্বাভাস দিলো আলিপুর আবহাওয়া দপ্তর। চলতি সপ্তাহ জুড়েই সমগ্র উত্তরবঙ্গ জুড়েই ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। অতিবৃষ্টির জেরে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বন্যার আশঙ্কা করছে আবহাওয়া দপ্তর। আগামী বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গের পাঁচ জেলায় প্রবল বৃষ্টি হবে। এই পাঁচ জেলা হলো দার্জিলিং, কালিম্পঙ, অলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি। আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, মৌসুমী অক্ষরেখা ক্রমশই সরছে উত্তরের দিকে। আর এর ফলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকেছে উত্তরের জেলা গুলিতে। তার প্রভাবেই আগামী কয়েকদিন প্রবল বৃষ্টিতে ভাসবে গোটা উত্তরবঙ্গ।

প্রবল বৃষ্টিতে বন্যা, পাহাড়ে ধ্বসের মতো প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই গত সপ্তাহের বৃষ্টিতে ফুঁসছে পাহাড়ের নদী গুলি। তারপর চলতি সপ্তাহে যদি এই প্রবল বৃষ্টি হয় তাহলে বন্যার আশঙ্কা বেড়ে যাবে বহুগুণ। উত্তরের জেলাগুলিকে সতর্ক করা হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে। আবহাওয়া দপ্তরের সতর্কবার্তা পাওয়ার পরই উত্তরের জেলাগুলির তরফে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

উত্তরবঙ্গের পাশাপাশি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গেও। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে কলকাতা সহ আশেপাশের জেলা গুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ অনেকটাই বেশি থাকবে, ফলে সারাদিনই আদ্রতাজনিত অস্বস্তি থাকবে। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৭৬ থেকে ৯৫ শতাংশ।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media