Hoop Story

শহীদ বেদীতে মাথা ছুঁইয়ে প্রণাম করছেন এক বৃদ্ধা, ভাইরাল ভিডিও

১৫ ই আগস্ট ১৯৪৭ সালে ভারত ব্রিটিশ শাসন মুক্ত হয়েছিল। ভারতবাসীর কাছে এই দিনটি গর্বের দিন। প্রতি বৎসর সেইদিন থেকে মাথায় রেখেই ভারতের পতাকা উত্তোলন করা হয়। চারিদিকে ধ্বনিত হয় স্বাধীনতার মন্ত্র।

বিষয়টা ঠিকঠাকই থাকে কিন্তু সমস্যার সূত্রপাত হয় ১৫ই আগস্ট এর পরের দিন থেকে অর্থাৎ যখন রাস্তাঘাটে ভারতের জাতীয় পতাকা পড়ে থাকতে দেখা যায়। অনেকেই এমন কাজ করে থাকেন। তা সত্যিই ভারতবাসী হয়ে যথেষ্ট লজ্জাজনক একটি কাজ।

কিন্তু সব মানুষ তো আর সমান হন না, মুদ্রার উল্টো পিঠও থাকে। তা এই ভিডিওটি প্রমাণ করছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে ১৫ই আগস্ট একটি পতাকা উত্তোলন করা হয়েছে। পথ চলতি এক নারী সে তার পায়ের জুতো খুলে আর কাঁধে রাখা ব্যাগ নামিয়ে এগিয়ে আসছেন পতাকার দিকে। পতাকার বেদীতে দুই হাত দিয়ে প্রণাম করে স্যালুট করে পুনরায় জুতো পরে কাঁধে ব্যাগ নিয়ে তার গন্তব্যস্থলে চলে গেলেন। নারীর পরনে খুব সাধারণ পোশাক।

ওই নারীর এমন কাজ দেখে সত্যিই তাকে স্যালুট জানাতে হয়। তথাকথিত শিক্ষায় শিক্ষিত মানুষকেও অনেক সময় দেশের পতাকার অবমাননা করতে দেখা যায়। কিন্তু এই নারী যা করলেন তার সত্যিই ভাইরাল হওয়ার মতন ঘটনা। তার এই কাজের জন্য তিনি ভারতের প্রত্যেকটি মানুষের মনের মনিকোঠায় অবস্থান করবেন, একথা নিশ্চিত ভাবে বলা যায়। কমেন্টে প্রশংসার ঝড় উঠেছে। অনেকে তো তার এই কাজকে ‘বেস্ট স্যালুট’ আখ্যা দিয়েছেন। দেখুন সেই ভিডিও।

whatsapp logo