Hoop Life

Coffee Drinking Benefit: কফি পান করার যত উপকারিতা

সকালবেলা উঠে মনটা ভালো লাগছে না? নতুন করে কাজ শুরু করার আগে এক কাপ কফিতে চুমুক দিয়ে দেখুন, দেখবেন কত কাজ ভালো হয়ে যাবে। মন একেবারে ফ্রেশ হয়ে যাবে। সারা দিন অফিসে কাজ করতে করতে টায়ার্ড লাগছে? এরকম পরিস্থিতিতে এক কাপ কফিতে চুমুক দিন। কফি খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে এক কাপ কফি খেয়ে আপনি আপনার শরীর থেকে বার করে দেবেন অনেক অসুখ।

১) ডায়াবেটিসের ঝুঁকি কমায় কফি – যারা নিয়মিত কফি পান করেন, বিশেষজ্ঞরা বলছেন, তাদের দায়িত্ব ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা অনেকটা কম থাকে। কফির মধ্যে থাকে ক্লোরোজেনিক অ্যাসিড নামক একটি পলিফেনাল। যা ডায়াবেটিসকে রক্ষা করতে সাহায্য করে। তাই আপনারও যদি দীর্ঘদিন ডায়াবেটিস থাকে, তাহলে কফি পান করতে পারেন, তবে অবশ্যই চিনি ছাড়া।

২) কিডনি পাথর গলে যায় – একটি সমীক্ষায় জানা গেছে, কিডনির মধ্যে থাকা পাথর সহজে গলে যেতে সাহায্য করে কফি। কফির মধ্যে থাকা ক্যাফাইন এবং এর মধ্যে থাকা অতিরিক্ত ক্যালসিয়াম এবং সোডিয়াম কিডনি থেকে পাথরকে ফ্লাস করে শরীরের বাইরে বার করে দেয়।

৩) ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে – সারা দিনে দুই কাপ কফি পান করলে শরীর থেকে ক্যান্সার অনেকটাই কমে যেতে পারে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে লিভার ক্যান্সারকে দূর করতে সাহায্য করে এক এক কফি।

৪) মেজাজ ফুরফুরে রাখতে সাহায্য করে কফি – মন মরা হয়ে থাকলে দেখবেন এক কাপ কফি খেলেই সাথে সাথে মন মেজাজ একেবারে চনমনে হয়ে যায়। সত্যিই এমনটা হয়। কফি আপনার শরীরে গিয়ে আপনার এনার্জিকে বুস্ট করতে সাহায্য করে। হার্বাড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দাবি করেছেন, যারা রোজ দু কাপ করে কফি পান করেন, তাদের মধ্যে আত্মহত্যা করার প্রবণতা অনেকাংশে কমে যায়।

৯) দাঁত, হাড় শক্ত করে- যারা প্রতিদিন নিয়মিত দু’কাপ করে কফি পান করেন, তাদের দাঁতের জোর এবং হাড়ের জোর অনেক অংশে বেড়ে যায়।

১০) কফির মধ্যে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট- গবেষকরা বলছেন, কফির মধ্যে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা আপনার শরীরের প্রদাহকে কমাতে সাহায্য করে যার ফলে শরীর অনেক বেশি সুন্দর সুস্থ থাকে।