Hoop Special

Tourism: জলপথে অথবা আকাশ পথে ঘুরে আসুন আন্দামানের ৫টি ছবির মতো সুন্দর দ্বীপ

দার্জিলিং তো অনেক বেড়াতে গেলেন, কয়েক দিনের ছুটিতে ঘুরে আসতে পারেন আন্দামান। জল পথে, আকাশ পথে দুই পথেই আপনার কিন্তু যেতে বেশ ভালো লাগবে, একটু অন্যরকম অভিজ্ঞতা অর্জনের জন্য। বলতে পারেন খানিকটা বিদেশ ভ্রমণ। আন্দামান বলতেই চোখের সামনে ভাসে নীল রঙের জলরাশি। তারা কোনদিন বিমান পথে যাতায়াত করেননি, তাদের জন্য কিন্তু জায়গাটি বেশ ভালো।

এখানে গেলে চোখের সামনে ভাসবে যে জায়গা গুলি তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য জায়গা হল বেশ কতগুলো আইল্যান্ড। এই আইল্যান্ডগুলো ঘুরে ঘুরে দেখতে মন্দ লাগবে না, তাইতো আজকে আমরা আমাদের পাতায় আপনাকে জানাবো আন্দামানে গেলে যে পাঁচটি আইল্যান্ড অবশ্যই আপনাকে দেখতেই হবে। তাইতো আন্দামানে বেড়াতে যাওয়ার প্ল্যান করার আগে অবশ্যই আমাদের পেজ ঘুরে নিন।

১) হ্যাভলক আইল্যান্ড:আন্দামান বলতেই যে দ্বীপ কথা সকলের সামনে চোখে ভাসে তা হলো হ্যাভলক আইল্যান্ড। সবুজ গাছপালা, নীল জলরাশি এবং হলুদ রঙের বালিয়াড়ি দেখলে আপনার কিন্তু মন ভালো হয়ে যাবে। এখানে বেড়াতে গেলে রাধানগর সমুদ্র সৈকত কিন্তু দেখতে ভুলবেন না, তবে অবশ্যই যেখানে কুমির হইতে সাবধান বলে লেখা আছে সেই জায়গাটি কিন্তু এড়িয়ে যাবেন। টুরিস্ট আকর্ষণ করার জন্য এখানে গড়ে উঠেছে খুব বড় বড় হোটেল, থাকা খাওয়া অবশ্যই করতে পারেন সমুদ্রের ধারে বসে।

২) নেইল আইল্যান্ড:আন্দামান বলতেই পরবর্তী যে দ্বীপটির কথা মাথায় আসে সেটি হল নেইল আইল্যান্ড। পোর্ট ব্লেয়ার থেকে সরাসরি অথবা হ্যাভ লক থেকে আপনি ছোট নৌকায় করে সহজেই পৌঁছে যেতে পারেন এই সুন্দর সবুজে ঘেরা দ্বীপটিতে। স্কুবা ড্রাইভিং ছাড়াও এখানে রয়েছে আরেকটি অন্য আকর্ষণ হল ঘেরা একটি নৌকায় করে আপনাকে নিয়ে যাবে জলের তলায়, এমনটাও দেখে আসতে পারেন যারা রহস্য ভালোবাসেন।

৩) রস আইল্যান্ড: আন্দামান বলতেই আর একটি যে দ্বীপ চোখের সামনে ভাসে সেটি হল রস আইল্যান্ড। স্বাধীনতার পূর্বে আমাদের ভারতের ছোট্ট একটা চিত্র আপনি এই আইল্যান্ডে গেলে দেখতে পাবেন। এই দ্বীপের রাস্তা দিয়ে যদি হাঁটেন তাহলে দেখতে পাবেন ব্রিটিশ আমলের চার্চ, বেকারি, প্রেস আরো কত কি । পোর্ট ব্লেয়ার থেকে মাত্র দু কিলোমিটার পথ অতিক্রম করেই পৌছে যেতে পারে অসাধারণ এই আইল্যান্ডে।

৪) বারাতাং আইল্যান্ড :আন্দামান বলতেই আরেকটি যে আইল্যান্ডের কথা চোখের সামনে ভাসে সেটি হল বারাতাং আইল্যান্ড। ঘুমন্ত আগ্নেয়গিরি, ম্যানগ্রোভের অরণ্য সব মিলিয়ে আইল্যান্ডটি কিন্তু বেশ রহস্যপূর্ণ। পোর্ট ব্লেয়ার থেকে ১৫০ কিলোমিটার দূরে অবস্থিত। ফেরি সার্ভিস এর মাধ্যমে খুব সহজেই পৌঁছে যেতে পারে অসাধারণ এই জায়গাটিতে।

৫) রুটল্যান্ড আইল্যান্ড: পোর্ট ব্লেয়ার থেকে মাত্র কুড়ি কিলোমিটার দূরে অবস্থিত অসাধারণ এই দ্বীপ। এখানে গেলে দেখতে পাবেন মাউন্ট ফর্ড নামে একটি পাহাড়। এখানে খুব কম সংখ্যক লোক আছেন যারা হিন্দি, ইংরেজি আর তামিল ভাষায় কথা বলতে পারেন। জাহাজি বিচ, বাদাবালু, ফোটো নাল্লা, দানি নাল্লা হল এখানকার উল্লেখযোগ্য জায়গা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক