Hoop Story

Lifestyle: মা সারদার এই ৫টি বাণী বদলে দেবে আপনার জীবন

তিনি মায়ের রূপে এই পৃথিবীতে এসেছিলেন। চলেও গেছেন কালের নিয়মে। তবে পার্থিব দেহে না থাকলেও আছেন এখনও। তবে শুধু থাকা নয়, জীবনে চলার পথটি মা সারদা’ই দেখিয়ে গিয়েছেন। শুধু আমাদের সেই পথে পা বাড়াতে হবে। ৬৬ বছরের জীবনে অনেক উপদেশ, অনেক বাণী-ই মা দিয়ে গিয়েছেন। মায়ের দেখানো পথে পা বাড়াতে হলে এইসকল বাণী যে কোনও মানুষের মেনে চলা প্রয়োজন। তাহলেই মুক্তি মিলবে সংসারের সকল দুঃখ থেকে। হবে মোক্ষলাভ। মা সারদার এই ৫ টি বাণী বদলে দিতে পারে আপনার জীবন।

(১) প্রথম বাণী: ভয় নেই তোমার? তুমি ঠাকুরকে দেখেছ, তোমার আর ভয় নেই। তবে একটি কথা সর্বদা মনে রেখো ‘যদি শান্তি চাও, তাহলে কখনো কারও দোষ দেখো না। দোষ দেখবে শুধু নিজের। জগৎকে নিজের করে নিতে শেখ। কেউ পর নয়, মা জগৎ তোমার।’ ভক্তদের প্রতি এই ছিল শ্রী শ্রী সারদা মায়ের শেষ বাণী।

(২) দ্বিতীয় বাণী: কর্মফল সকলকেই ভুগতে হবেই। তবে ঈশ্বরের নাম করলে যেখানে ফালকে প্রবেশ করানো যেত সেখানে সুঁচ ফুটবে। জপ তপ করলে কর্ম অনেকটা খণ্ডণ হয়। যেমন সুরথ রাজা লক্ষ বলি দিয়ে দেবীর আরাধনা করেছিল বলে লক্ষ পাঁঠায় মিলে তাঁকে এক কোপে কাটলে। তার আর পৃথক লক্ষ বার জন্ম নিতে হল না। দেবীর আরাধনা করেছিল কিনা। ভগবানের নামে কমে যায়।

(৩) তৃতীয় বাণী: জন্ম অনেক সৌভাগ্যের ফল খুব করে ভগবানকে ডেকে যাও। খাটতে হয়, না-খাটলে কি কিছু হয়? সংসারে কাজকর্মের মধ্যেও একটি সময় করে নিতে হয়।

(৪) চতুর্থ বাণী: কোনো জিনিস ভাঙা অনেক সহজ, গড়তে পারা অনেক কঠিন। এটা সহজে কেউ পারে না। দোষারোপ করা সহজ কিন্তু শুধরানো অনেক কঠিন।

(৫) পঞ্চম বাণী: কর্ম মানুষের পরিচয়। কর্ম করতে করতে কর্মের বন্ধন কেটে যায়, তবে নিষ্কাম ভাব আসে। একদণ্ডও কাজ ছেড়ে থাকা উচিত নয়। কর্মই মানুষের ধর্ম।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা